×

পুরনো খবর

রাজারবাগ পীরের সম্পদ অনুসন্ধানে বাধা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩৯ পিএম

রাজারবাগ দরবার শরীফের সব সম্পদের বিষয়ে তদন্ত করতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন চেম্বার জজ আদালত। একই সঙ্গে আগামী ২৪ অক্টোবর এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিলের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এ আদেশ দেন।

আদালতে রাজারবাগ পীরের পক্ষে শুনানি করেন আইনজীবী এম কে রহমান। রিটের পক্ষে ছিলেন মোহাম্মদ শিশির মনির। চেম্বার জজ আদালতের এ আদেশের ফলে আপাতত রাজারবাগ দরবার শরীফের সম্পদ অনুসন্ধানে কোনো বাধা নেই বলে জানিয়েছে আইনজীবীরা।

এর আগে, গত ১৯ সেপ্টেম্বর রাজারবাগ দরবার শরীফের সব সম্পদের বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) এ তদন্ত করতে বলা হয়। এছাড়া তাদের কোনো জঙ্গি সম্পৃক্ততা আছে কি না, তাও তদন্ত করতে কাউন্টার টেররিজম ইউনিটকে বলা হয়। একই সঙ্গে আবেদনকারীদের মামলা প্রতারণামূলক কি না, সিআইডিকে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেন আদালত। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাজারবাগ পীরের আইনজীবীরা।

গত ১৬ সেপ্টেম্বর রাজারবাগ পীর ও তার চক্র কর্তৃক দেশব্যাপী দায়ের করা গায়েবি মামলার তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করে ভুক্তভোগী ৮ পরিবার। ৭ বছরের শিশু, নারী, মুক্তিযোদ্ধার সন্তান, মাদ্রাসার শিক্ষক, ব্যবসায়ীসহ ৮ জন ভুক্তভোগী আবেদনকারীর পক্ষে আইনজীবী শিশির মনির এ রিট দায়ের করেন। আবেদনে রাজারবাগ পীর ও তার চক্র দ্বারা দেশব্যাপী আবেদনকারীদের বিরুদ্ধে মিথ্যা, বিভ্রান্তিকর, মানহানিকর মামলা দায়েরের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়।

এছাড়া রাজারবাগ শরীফ ও পীর দিল্লুর রহমানের সম্পত্তি এবং ব্যাংক হিসাব তদন্ত করে একটি প্রতিবেদন দাখিল করতে দুদক চেয়ারম্যানের প্রতি নির্দেশনা চাওয়া হয়। আবেদনকারীদের বিরুদ্ধে সারা দেশে করা মামলার বিষয়ে একটি তদন্ত চাওয়া হয়। রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব ও আইজিপিসহ ২০ জনকে বিবাদী করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App