×

সারাদেশ

মানিকগঞ্জে করোনা উপসর্গে শিক্ষার্থীর মৃত্যু, গোপালগঞ্জে স্কুল বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:১৮ এএম

মানিকগঞ্জে করোনা উপসর্গে শিক্ষার্থীর মৃত্যু, গোপালগঞ্জে স্কুল বন্ধ

গোপালগঞ্জের দুইটি স্কুলে শিক্ষার্থী করোনায় আক্রান্তের খবর পাওয়া গেছে।

মানিকগঞ্জে করোনা উপসর্গে শিক্ষার্থীর মৃত্যু, গোপালগঞ্জে স্কুল বন্ধ

মানিকগঞ্জে এসকে বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী রোদেলা।

করোনা উপসর্গে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এছাড়া বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থী ও শিক্ষক করোনায় আক্রান্তের খবর পাওয়া গেছে। বন্ধ করে দেওয়া হয়েছে একটি স্কুল।

একাত্তর টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়, মানিকগঞ্জে মারা যাওয়া ওই ছাত্রীর নাম রোদেলা। সে এসকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী। বুধবার (২৩ সেপ্টেম্বর) হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

রোদেলার স্বজনরা জানান, মঙ্গলবার তার জ্বর ও গলা ব্যাথা দেখা দেয়। পরে বুধবার শ্বাসকষ্ট শুরু হলে তাকে মুন্নু মেডিকেল হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে নিতে বলা হয়। পথেই মৃত্যু হয় রোদেলার।

মুন্নু মেডিকেলের চিকিৎসকরা জানিয়েছেন, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসে রোদেলা। সিটিস্ক্যানে তার ফুসফুসে ২৬ শতাংশ সংক্রমণ পাওয়া গিয়েছিল। পরে তাকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়।

এদিকে, গোপালগঞ্জে কোটালীপাড়ায় ৪নং ফেরধারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির এক ছাত্রী কারোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ঘটনায় মঙ্গলবার থেকে তৃতীয় শ্রেণির পাঠদান ১৪ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

জানা গেছে, গত ১২ সেপ্টেম্বর স্কুল খোলার দিন ওই ছাত্রী ক্লাসে আসে। সেদিন তার শরীরে করোনার উপসর্গ ছিল না। কিন্তু এরপর দিন থেকে সে স্কুলে যায়নি। এর মধ্যে শিক্ষার্থী বাড়িতে জ্বরে আক্রান্ত হয়। গত ১৬ সেপ্টেম্বর তার নমুনা পরীক্ষার জন্য দেওয়া হয়। ১৭ সেপ্টেম্বর তার করোনা পজিটিভ আসে। ওই ছাত্রীর মাও করোনায় আক্রান্ত রয়েছে। স্কুল কর্তৃপক্ষ পরে জানতে পেরে মঙ্গলবার থেকে তৃতীয় শ্রেণির ক্লাস বন্ধ ঘোষণা করে।

এ ছাড়া স্কুলটির আরও তিন শিক্ষার্থী জ্বরে আক্রান্ত হয়েছে। তারা বাড়িতে চিকিৎসা নিচ্ছে। তবে জ্বর ও করোনায় আক্রান্তদের শরীরের অবস্থা স্বাভাবিক রয়েছে।

এছাড়াও গোপলগঞ্জে বীণাপানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থীর করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে। সে ঘরে থেকে চিকিৎসা নিচ্ছে।

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌস ওয়াহিদ বলেন, আমরা ১৪ দিনের জন্য ওই বিদ্যালয়ে তৃতীয় শ্রেণির ক্লাস বন্ধ রেখেছি। যে শিশু আক্রান্ত হয়েছে সে বর্তমানে বাড়িতে চিকিৎসা নিচ্ছে। আমরা সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছি। ১৪ দিন পার হলে আবার তার নমুনা পরীক্ষা করা হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনন্দ কুমার সাহা বলেন, শিক্ষার্থী আক্রান্তের খবর পেয়েছি। স্কুল বন্ধ রাখা হয়েছে। অভিভাবকরা যদি জানান আরও শিক্ষার্থী আক্রান্ত হয়েছে কি না। জানার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাগেরহাটের মোংলায় পুলিন কুমার মণ্ডল নামে মাধ্যমিকের এক শিক্ষকের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাই ওই বিদ্যালয়ের বাকি শিক্ষকদেরও নমুনা পরীক্ষার নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস এ আনোয়ারুল কুদ্দুস। পুলিন কুমার পৌর শহরের শেহলাবুনিয়া-মোর্শেদ সড়কের মোংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের (গার্লস স্কুল) সহকারী শিক্ষক।

তিনি বলেন, বুধবার পুলিন কুমার বিদ্যালয়ে এসে জ্বর অনুভব করেন এবং কাশি দিতে থাকেন। পরে বিদ্যালয় কর্তৃপক্ষ তার করোনা পরীক্ষার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠায়। সেখানে পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। তিনি বাড়িতেই কোয়ারেন্টাইনে আছেন। এর আগে বিদ্যালয়ে থাকাকালে তিনি ফোনে জানতে পারেন তার স্ত্রী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবিকা সুচন্দারও করোনা পজিটিভ হয়েছেন।

এ শিক্ষা কর্মকতা আরও বলেন, এই মুহূর্তে স্কুল বন্ধ করে দেওয়া হচ্ছে না। বাকি শিক্ষকদের মধ্যে আর কারও করোনা শনাক্ত হলেই স্কুল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হবে।

মোংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নরেশ হালদার বলেন, শিক্ষক পুলিন ইউপি নির্বাচন চলাকালে সুন্দরবন ইউনিয়নের কচুবুনিয়ায় দায়িত্ব পালন শেষে মঙ্গলবার স্কুলে এলে তার শরীরে নানা রকম করোনার উপসর্গ দেখা দেয়। পরে তাকে হাসপাতালে পাঠানো হয়। তবে তিনি ওই দিন ক্লাস নিতে পারেননি। এজন্য ছাত্রছাত্রীদের মধ্যে করোনা ছড়ানোর কোনো ভয় নেই। তবে বাকি শিক্ষকদের মধ্যে ছড়িয়েছে কিনা সেজন্য তাদের ১২ জন শিক্ষককে করোনার পরীক্ষা করানোর জন্য বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App