মানিকগঞ্জে করোনা উপসর্গে শিক্ষার্থীর মৃত্যু, গোপালগঞ্জে স্কুল বন্ধ

আগের সংবাদ

রোহিঙ্গাদের মিয়ানমারেই ফিরে যেতে হবে: জাতিসংঘে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

বিচারক শেখ মফিজুর রহমানের ‘নিরন্তর প্রতীক্ষা’র মোড়ক উন্মোচন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২১ , ১১:২৫ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২১ , ১১:২৫ পূর্বাহ্ণ

সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের লেখা কবিতার বই ‘নিরন্তর প্রতীক্ষা’ মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকেলে সাতক্ষীরা জজশিপ আয়োজিত জেলা ও দায়রা জজ এর সম্মেলন কক্ষে সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আব্দুল হামিদের সভাপতিত্বে প্রকাশনা উৎসব ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্যে রাখেন, সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

প্রধান অতিথি হিসেবে শেখ মফিজুর রহমান বলেন, কবিত্ব জন্মলাভ করে তৈরী করা যায় না। কাকতলীয়ভাবে, ঘটনাক্রমে বা দূর্ঘটনাক্রমে কোন কবিতা লেখা যায় না, কেবল কবিতার স্বত্বা যারা অন্তরে ধারণ করেন, লালন করেন তারাই কবিতা লিখতে পারেন। গ্রামের মানুষ, প্রকৃতি, মধ্যবিত্তের টানাপোড়েন, মানবিকতা, সমাজের প্রতি দায়বদ্ধতা আমাকে কবিতা লেখার ক্ষেত্রে সবচাইতে বেশি অনুপ্রেরণা যুগিয়েছে বলে উল্লেখ করেন। সুন্দর সকাল ও সুন্দর সমাজ গঠনের জন্য যে অরুণোদয় হবে, সেই অরুণোদয়ের সাক্ষী হবার জন্য সকলকে নিরন্তর প্রতীক্ষা করার আহ্বানও জানান তিনি।

এসময় কবি শেখ মফিজুর রহমান মধ্যযুগের কবি চন্ডীদাসের কবিতার চরণ উদ্ধৃতি দিয়ে বলেন, শুনহ মানুষ ভাই, সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এম,জে গোলাম আযম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মন্ডল, মুখ্য বিচারিক হাকিম মোঃ হুমায়ুন কবীর, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক বাসুদেব বসু।

আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ, জিপি অ্যাড. শম্ভুনাথ সিংহ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আবুল হোসেন, সাধারণ সম্পাদক অ্যাড. আ ক ম রেজোয়ান উল্লাহ সবুজ প্রমুখ।

প্রকাশনা উৎসব ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন, তিনি বিচারক হিসেবে যেমন একের পর এক মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন, তেমনি তার লেখা কবিতাও তিনি মানবিক,সমাজের জন্য ‘নিরন্তর প্রতীক্ষা’র আকাঙ্খা ব্যক্ত করেছেন। তার কবিতায় সাবলীল ভাষায় জীবনের সুক্ষ্মাতিসুক্ষ্ম অনুভুতিগুলো মূর্ত হয়ে ধরা দিয়েছে।

তিনি বিচারক হিসেবে প্রতিনিয়ত সমাজের অসঙ্গতি, দুর্দশা ও বেদনা আদালতের চার দেয়ালে বসে দেখতে পান তা থেকে মুক্ত হয়ে সাধারণ মানুষের জীবন যেন সুখের হয়, সুন্দর হয় সেই প্রত্যাশা কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। কবি শেখ মফিজুর রহমানের লেখায় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু,দেশ ও মানুষের মানবিকতাই মূখ্য চরিত্র হয়ে ধরা দিয়েছে।

বক্তারা আরও বলেন, সাতক্ষীরার জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান একজন বিশিষ্ঠ কবি হিসেবে তার লেখা বিভিন্ন কবিতার বিশেষত্ব তুলে ধরেছেন। একই সাথে বিচার কার্য পরিচালনার পাশপাশি মননশীল বিভিন্ন কবিতা লেখার জন্য তাকে উৎসাহিত করেন।

এসময় উপস্থিত ছিলেন,যুগ্ম জেলা ও দায়রা জজ মোখলেছুর রহমান, বিচারিক হাকিম বিলাস কুমার মন্ডল, বিচারিক হাকিম রাজীব কুমার রায়, রাকিবুল ইসলাম, একলাছ মোমিনসহ সাতক্ষীরা বিচার বিভাগের সকল বিচারক, কর্মকর্তা,কর্মচারী, আইনজীবী ও সাংবাদিকবৃন্দ ।
অনুষ্ঠানে কবির ‘নিরন্তর প্রতীক্ষা’ কাব্যগ্রন্থ থেকে আবৃত্তি করেন, ইয়াসমিন, এখলেচার ও মন্ময় মনির।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়