কক্সবাজারে দুটি পরিত্যাক্ত বোমা উদ্ধার

আগের সংবাদ

আদালতে ইভ্যালির রাসেল, ধানমন্ডির মামলায় আটক রাখার আবেদন

পরের সংবাদ

ইউনিয়ন ব্যাংক ভল্টে ১৯ কোটি টাকা গরমিল, তিন কর্মকর্তা প্রত্যাহার

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২১ , ৩:১৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২১ , ৫:১৬ অপরাহ্ণ

ইউনিয়ন ব্যাংকের গুলশান শাখায় ভল্টের ১৯ কোটি টাকায় গরমিলের ঘটনায় গুলশান শাখার তিন কর্মকর্তা প্রত্যাহার করেছে ব্যাংকটি। পাশাপাশি ৩ থেকে ৫ সদস্যবিশিষ্ট উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কর্ম দিবসের মধ্যেই এ কমিটি প্রতিবেদন প্রকাশ করবে বলে জানিয়েছেন ওই ব্যাংকের ডিএমডি হাসান ইকবাল। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ ঘটনায় বাংলাদেশ ব্যাংক ব্যাখ্যা চেয়েছে ব্যাংকটির কাছে।

এদিকে নিশ্ছিদ্র নিরাপত্তা ভেদ করে ব্যাংকের গুলশান শাখার ভল্ট থেকে টাকা উধাওয়ের ঘটনায় তোলপাড় সৃষ্টি করেছে। গত সোমবার বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল এমন তথ্য উদ্ঘাটন করে। কাগজে-কলমে শাখার ভল্টে ৩১ কোটি টাকা দেখানো হলেও প্রকৃতপক্ষে ছিল ১২ কোটি টাকা। বাকি ১৯ কোটি টাকার বিষয়ে তাৎক্ষণিকভাবে তারা কোনো জবাব দিতে পারেনি। এরপর বিষয়টি ধামা চাপা দিতে নানা তৎপরতা শুরু করে শাখা কর্তৃপক্ষ।

এ নিয়ে ব্যাংকটির ডিএমডি হাসান ইকবাল ভোরের কাগজকে বলেন, বিষয়টি যদিও ব্যাংকিং নিয়মবহির্ভূত, তবুও ব্যাংকিং আওয়ারের পর এক ভিভিআইপি গ্রাহক আসলে চেক এর বিপরীতে তাকে ভল্টের ঐ টাকা দেয়া হয়েছিলো, পরে সে টাকা সমন্বয় করা হয়। এঘটনায় গুলশান শাখার তিনজনকে সাময়িক প্রত্যাহার করা হয়েছে। এ তিন জনের কাছে চাবি থাকে। তিন থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দলের উপস্থিতিতেই ১৯ কোটি টাকার হিসাব সমন্বয় করা হয় পরদিন (সোমবার)।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম ভোরের কাগজকে বলেন, একজন ভিআইপি গ্রাহক ব্যাংক আওয়ারের পর গেলে তার লেনদেন করতে ঐ টাকা নেওয়া হয়েছে। পরের দিন সে টাকা সমন্বয় করে ব্যাংকটি। তবে তাদের সান্ধ্যকালিন ব্যাংকিং না থাকার পরও ব্যাংক আওয়ার পর লেনদেন আইন বহির্ভূত। এ বিষয়ে আমরা তাদের কাছে ব্যাখ্যা চেয়েছি। তাদের দেখার পরবর্তীতে নির্দেশনা দেওয়া হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়