×

জাতীয়

বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচনকে ম্লান করে দিয়েছে: মাহবুব তালুকদার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:১১ পিএম

জেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন অনুষ্ঠান ও ইউনিয়ন পরিষদে ৪৩ জন প্রার্থী নির্বাচন না করেই চেয়ারম্যান পদে অভিষিক্ত হওয়া এই নির্বাচনকে ম্লান করে দিয়েছে। নির্বাচন যেহেতু অনেকের মধ্যে বাছাই, সেহেতু বিনা প্রতিদ্বন্দ্বিতায় পদে আসীন হওয়াকে নির্বাচিত হওয়া বলা যায় কি? এমন প্রশ্ন রেখেছেন তিনি।

বুধবার (২২ সেপ্টেম্বর) বিকালে নির্বাচন ভবনে নিজের দপ্তরে আগের মতোই লিখিত একটি বক্তব্য সাংবাদিকদের পড়ে শোনান তিনি, যার শিরোনাম ছিল ‘পৌরসভা ও ইউপি নির্বাচন সম্পর্কে- আমার কথা’। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনে ভিন্নমত পোষণের জন্য আলোচিত এই নির্বাচন কমিশনার সাম্প্রতিক পৌরসভা ও ইউপি নির্বাচন নিয়ে এই প্রতিক্রিয়া জানান

তিনি বলেন, ভোটারদের নির্বাচন বিমুখতাও আমার কাছে গণতন্ত্রের জন্য অশনিসংকেত মনে হয়। এর সঙ্গে নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচন ব্যবস্থাপনা জড়িত। এই অবস্থা থেকে উত্তরণ সার্বিকভাবে নির্বাচন কমিশনের ওপর নির্ভর করে না। রাজনৈতিক সমঝোতা ব্যতীত এই অবস্থার পরিবর্তন সম্ভব নয়।

তিনি বলেন, ১৫ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে মিডিয়াসহ সংশ্লিষ্ট সকলের নীরবতা আমাকে হতাশ করেছে। মনে প্রশ্ন জাগতে পারে, আমরা কি গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হতে অনিহা প্রকাশ করছি এমন প্রশ্ন করেন তিনি। ভোটের প্রতি আস্থাহীনতা- এমন সব সমস্যার সমাধানের জন্য ‘রাজনৈতিক সমঝোতা’র উপর জোর দিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

মাহবুব তালুকদার বলেন, বহুদলীয় গণতন্ত্রের জন্য নির্বাচনে বহুদলের অংশগ্রহণ একান্ত প্রয়োজন। প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনের কারণ বিশ্লেষণ করে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ অনিবার্য। নূরুল হুদা বিদেশে থাকায় এই সময়ে ৬ দিনের জন্য ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন মাহবুব তালুকদার। ভোটের সহিংসতায় কয়েকজনের মৃত্যু এবং বিরোধীদের অনেক অভিযোগের প্রতিক্রিয়ায় মাহবুব তালুকদার বলেন, এহেন সংক্ষিপ্ত সময়ে আকস্মিকভাবে নির্বাচনী ব্যবস্থাপনার পরিবর্তন সাধন সম্ভব নয়। তারপরও কিছু কথা থেকে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App