×

চিত্র বিচিত্র

ফ্যানের চারটি পাখা কেন হয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৮ পিএম

ফ্যানের চারটি পাখা কেন হয়

ফাইল ছবি

আমরা সবসময় দেখি ফ্যানের তিনটি ব্লেড থাকে। কোথাও কোথাও ফ্যানের চারটি ব্লেডও দেখা যায়। তবে আমাদের দেশে চার ব্লেডের পাখা দেখা বিরল। শুধু আমাদের দেশে নয়, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে বেশির ভাগ জায়গায় ফ্যানের তিনটি ব্লেড থাকে। মূলত কানাডা, আমেরিকায় ফ্যানের চার বা পাঁচ ব্লেড থাকে।

কেন বাইরে ফ্যানের এতো সংখ্যক ব্লেড থাকে? ফ্যানের এই তিন বা চার ব্লেডের পরিবর্তনে কি হয় তা আমরা অনেকেই জানি না।

সাধারণত, ফ্যান ব্যবহার করা হয় গরমের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য। তবে আমেরিকার ক্ষেত্রে বিষয়টি অন্যরকম। সে দেশে ফ্যান মূলত ব্যবহার করাই হয় এয়ার কন্ডিশনারের বাতাসকে সহজাতভাবে ছড়িয়ে দেওয়ার জন্য। তিনটি ব্লেডের কারণে অনেক জোরালো বাতাস হয়, চারটি ব্লেড থাকলে তা হয় না। এই একটি ব্লেড বেশি থাকার কারণে বাতাস অনেক হালকাভাবে ছড়িয়ে পড়ে। এর ফলে এয়ার কন্ডিশনারের বাতাস পরিমিতভাবে পুরো ঘরে চলাচল করে।

অন্যদিকে, আমাদের দেশ তথা উপমহাদেশে ফ্যানের ব্যবহার কেবলই জোরালো বাতাস তৈরির জন্য। এয়ার কন্ডিশনারের বাতাস ছড়ানোর প্রয়োজনীয়তা এখানে সেভাবে নেই বললেই চলে। এ কারণে এখানে তিন ব্লেডওয়ালা ফ্যানই তৈরি করা হয়, যা আমরা সবসময় দেখে অভ্যস্ত।

আমাদের দেশে এসির দাপট যতই বাড়ুক, এই গরমে ফ্যান ছাড়া চলে না। গরমকাল মানে, আজও ঘরে ঘরে ফ্যানের সমাহার। গরমে ঘেমে, বিধ্বস্ত অবস্থায় সিলিংয়ে ঝুলতে থাকা তিন ডানা ওয়ালা মেশিনটি ছাড়া উপায় থাকে না।

আবার, যখন অনেক গরম পড়ে তখন একটা ফ্যানে হয় না, সিলিং ফ্যানের সাথে আরও যুক্ত করতে হয় টেবিল ফ্যান বা স্ট্যান্ড ফ্যান। তবে, ফ্যান যেমনই হোক না কেনো, বাংলাদেশে বেশির ভাগক্ষেত্রে তিনটি পাখার ফ্যান দেখা যায়।

এ দেশে মূলত গরম থেকে বাঁচতে ফ্যান চালানো হয়। কিন্তু শীতপ্রধান দেশে সে প্রয়োজন নেই। সেখানে ফ্যান চালানো হয় মূলত হাওয়া চলাচলের জন্য। বেশি পাখা থাকলে সেই ফ্যানে বাতাস চলাচল ভাল হয়। কিন্তু অতিরিক্ত পাখা থাকলে তা ভারী হয়ে যাওয়ায়, ঠান্ডা হাওয়া কম হয়। ফলে গ্রীষ্মপ্রধান দেশে, তুলনায় হাল্কা কম পাখার ফ্যান ব্যবহার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App