×

জাতীয়

দুর্গাপূজা উপলক্ষে ভারতে গেল ২৩ মে. টন ইলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৮ পিএম

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ মেট্রিক ইলিশ রপ্তানি করবে বাংলাদেশ। এর প্রথম চালান ২৩ মেট্রিক টন ইলিশ বুধবার (২২ সেপ্টেম্বর) বিকেলে বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে। ৫টি ট্রাকে করে ২৩ মেট্রিক টন ইলিশ দুপুরে এসে পৌঁছায় বেনাপোল বন্দরে। কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি প্রদান করেন।

ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান সাউদার্ন ফুড লি. খুলনা- ১৩ মেট্রিক টন ও ইউনিয়ন ভেন্টার লি. ঢাকা-১০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করে। ভারতের কলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টারপ্রাইজ গ্রহণ করে।

ইলিশের সাইজ ১ কেজি থেকে দেড় কেজি ওজনের। যার রপ্তানি মূল্য এক কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও এক থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

জানা গেছে, ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার এক চিঠিতে এই অনুমতি দেওয়া হয়। ইলিশ রপ্তানির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. ইশতাদুল হক জানান, ভারতের দুর্গাপূজা উপলক্ষে বুধবার বিকালে থেকে বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। যার রপ্তানি মূল্য ১ কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও ১ থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার। আগামী ১০ অক্টোবরের মধ্যে অনুমতি প্রাপ্ত ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করতে হবে।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার নুসরাত জাহান জানান, বুধবার ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে। ইলিশ রপ্তানি কার্যক্রম দ্রুত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App