×

জাতীয়

ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৭ পিএম

ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

পণ্য পরিবহন ধর্মঘট। ফাইল ছবি

পুলিশের চাঁদাবাজি বন্ধসহ ১৫ দফা দাবিতে সারা দেশে ডাকা ধর্মঘট প্রত্যাহার করেছেন ট্রাক, কাভার্ডভ্যান ও প্রাইমমুভার মালিক-শ্রমিকরা। বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের নেতারা চলমান ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

স্বারষ্ট্রমন্ত্রী জানান, ১৫ দফা দাবির বিষয়টি বিভিন্ন মন্ত্রণালয় সংশ্লিষ্ট। বিষয়গুলো সমাধানে সরকার সহায়তার আশ্বাস দিয়েছে। পুলিশের সদস্যরা যদি চাঁদাবাজির সঙ্গে জড়িত থাকেন তবে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে। তবে ব্যবসা-বাণিজ্য ও আমদানি-রপ্তানির স্বার্থে কর্মবিরতি প্রত্যাহারের আহ্বানে সাড়া দিয়েছেন তারা। বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির বৈঠক শেষে সাংবাদিকদের জানান, তারা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন। দাবি-দাওয়া বাস্তবায়নে সরকারের আশ্বাস পাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রসঙ্গত, ১৫ দফা দাবিতে গতকাল মঙ্গলবার থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। ৭২ ঘণ্টার জন্য ডাকা এই ধর্মঘট শুক্রবার সকাল ৬টা পর্যন্ত বলবৎ থাকার কথা ছিল। গত ১৮ সেপ্টেম্বর দুপুরে চট্টগ্রাম নগরীর কদমতলীতে আন্তজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এই ধর্মঘটের ডাক দেয়া হয়। ধর্মঘটের কারণে চট্টগ্রাম, মোংলা সমুদ্র বন্দর, বেনাপোল স্থলবন্দরসহ বিভিন্ন বন্দরের কার্যক্রম অচল হয়ে পড়ে। এ অবস্থায় দুপুর ১২টায় ট্রাক-কাভার্ড ভ্যান-প্রাইম মুভার মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তাদের ১৫ দফা দাবির মধ্যে রয়েছে- যেসব চালক ভারী মোটরযান চালাচ্ছে তাদের সহজ শর্তে এবং ভারী লাইসেন্স দেয়া, ড্রাইভিং লাইসেন্সের নবায়ন ক্ষেত্রে পুনরায় হয়রানিমূলক ফিটনেস ও পরীক্ষা পদ্ধতি বাতিল করা, মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর প্রত্যাহার করা, চালক ও সহকারীকে বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বার্ষিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্টকার্ড দেয়া, গাড়ির যত্রতত্র চেকিং ও পুলিশের ঘুষ বাণিজ্যসহ সব প্রকার হয়রানি ও নির্যাতন বন্ধ করা প্রভৃতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App