×

আন্তর্জাতিক

জাতিসংঘে বক্তব্য রাখার সুযোগ চায় তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ১০:৪০ এএম

জাতিসংঘে বক্তব্য রাখার সুযোগ চায় তালেবান

ফাইল ছবি।

জাতিসংঘের ৭৬ তম অধিবেশনে যোগ দিতে চায় আফগানিস্তানের বর্তমান শাসকগোষ্ঠী তালেবান। সম্প্রতি জাতিসংঘকে চিঠি দিয়েছে সশস্ত্র এই গোষ্ঠী। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক এ খবর নিশ্চিত করেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে লেখা চিঠিতে তালেবান বলেছে, ১৫ আগস্ট আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারের পতন হয়েছে। বিশ্ব এখন আর তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয় না।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনাদোলুতে বলা হয়, চিঠিতে জাতিসংঘে নিযুক্ত আশরাফ গনি সরকারের স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইকে ওই পদ থেকে সরানোর ঘোষণা করা হয়েছে।

তালেবানের পক্ষ থেকে আরও বলা হয়, আফগানিস্তানের বর্তমান পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিতে চান।

তালেবানের এই চিঠি নিয়ে জাতিসংঘের মহাসচিবের দপ্তরে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মুখপাত্র ফারহান হক। তালেবানের পক্ষ থেকে ওই চিঠিতে আমির খান মুত্তাকি স্বাক্ষর যুক্ত ছিলো এবং চিঠিতে গোষ্ঠীটির দোহা রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সুহায়েল শাহীনকে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি করার প্রস্তাব দেয়া হয়েছে।

এখন অবধি আফগানিস্তানের তালেবান সরকারকে বিশ্বের কোনো দেশ স্বীকৃতি দেয়নি। দেশটি থেকে যুক্তরাষ্ট্রের বেসামরিক নাগরিককে নিরাপদে বের করে আনার জন্য তালেবানের সঙ্গে যোগাযোগ রাখছে ওয়াশিংটন কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App