×

অর্থনীতি

অক্টোবরে বসছে রপ্তানি পণ্যের ভার্চুয়াল মেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৪ পিএম

অক্টোবরে বসছে রপ্তানি পণ্যের ভার্চুয়াল মেলা

বৈশ্বিক মহামারির কারণে বিভিন্ন দেশের পণ্য প্রদর্শনী ও আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে বিদেশি ক্রেতাদের কাছে বাংলাদেশি পণ্য ও সেবা তুলে ধরতে অনলাইন মেলার আয়োজন করা হচ্ছে। ‘সোর্সিং বাংলাদেশ ২০২১-ভার্চুয়াল সংস্করণ’ নামের এ মেলার সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে ‘রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি’। ভার্চুয়াল প্লাটফর্মে ৭ দিনব্যাপী এ মেলা ১৮ অক্টোবর শুরু হবে। চলবে ২৪ অক্টোবর পর্যন্ত।

বুধবার (২২ সেপ্টেম্বর) ইপিবির সম্মেলন কক্ষে এ বিষযে সংবাদ সম্মেলন অনুষ্ঠীত হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সংবাদ সম্মেলনে মেলার বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

ভার্চুয়াল মেলার আয়োজন সম্পর্কে বানিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিদেশি ক্রেতাদের কাছে বাংলাদেশি পণ্য ও সেবা তুলে ধরতে ‘সোর্সিং বাংলাদেশ ২০২১-ভার্চুয়াল সংস্করণ’ নামের অনলাইনে এ মেলার আয়োজন করা হচ্ছে। মেলার সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘সোর্সিং বাংলাদেশ ২০২১ ভার্চুয়াল এডিশন’ ৭ দিনব্যাপী ভার্চুয়াল প্রদর্শনীটিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য প্রদর্শন করবে, অডিও-ভিজুয়াল এবং ডিজিটাল ব্রোশিওর উপস্থাপন করবে, সেই সঙ্গে ভার্চুয়াল বিটুবি মিটিং এবং ওয়েবিনারের আয়োজন করবে। এছাড়াও, প্রদর্শনীর ওয়েবসাইটে ক্রেতা-বিক্রেতা ডেটাবেজ থাকবে। ভার্চুয়াল প্লাটফর্মে সোর্সিং শো আয়োজনের মূল উদ্দেশ্য হলো লাইভ চ্যাট, অডিও এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্ভাব্য বিদেশি ক্রেতাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে স্থানীয় রপ্তানিকারকদের জন্য নতুন ক্রেতা অনুসন্ধান করা।

‘সোর্সিং বাংলাদেশ ২০২১ ভার্চুয়াল এডিশন’ বাংলাদেশের প্রধান রপ্তানি খাতগুলোকে কেন্দ্র করে আয়োজিত হবে। খাতগুলো হলো : তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, গৃহসজ্জা ও হোম টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, প্লাস্টিক, হালকা প্রকৌশল পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তি ফার্নিচার, সিরামিক এবং হস্তশিল্প।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App