ই-কমার্স নিয়ে আলাদা নিয়ন্ত্রক সংস্থা গঠন করবে সরকার

আগের সংবাদ

দুর্গাপূজা উপলক্ষে ভারতে গেল ২৩ মে. টন ইলিশ

পরের সংবাদ

নিশো, মেহজাবিন ও ব্যারিস্টার সুমনের মামলার প্রতিবেদন ১ নভেম্বর

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২১ , ৭:৩৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২১ , ৭:৩৯ অপরাহ্ণ

‘ঘটনা সত্য’ নামক নাটক এবং বেসরকারী টেলিভিশনের একটি টকশোতে প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক, ভ্রান্ত ও ক্ষতিকর’ ধারণা পোষণ এবং শব্দ ব্যবহারে অভিনেতা আফরান নিশো, অভিনেত্রী মেহজাবিন চৌধুরী ও ব্যারিস্টার সুমনসহ আরও কয়েকজনের বিরুদ্ধে দায়ের করা দুই মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ১ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (২২ সেপ্টেম্বর) মামলা দুটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রতিবেদন দাখিল না করায় ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন নতুন দিন ধার্য করেন।

এরআগে গত ১১ আগস্ট বশির আল হোসাইন নামের একজন প্রতিবন্ধী অধিকারকর্মী বাদী হয়ে আদালতে মামলা দুইটির আবেদন করেন। এরপর আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য আদেশ দেন।

প্রথম মামলার অভিযোগে বলা হয়, ঈদুল আজহা উপলক্ষে গত ২৩ জুলাই চ্যানেল আইয়ে প্রচারিত হয় ‘ঘটনা সত্য’ নামের নাটকটি। এ নাটকে দেখানো সংলাপে প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের বাবা মা ও পরিবারকে ঝুঁকির মুখে ঠেলে দেওয়া হয়েছে বলে অভিযোগ করা হয়। এ মামলায় পরিচালক রুবেল হাসান, অভিনেতা আফরান নিশো, অভিনেত্রী মেহজাবিন চৌধুরীসহ চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তা প্রধান শাইখ সিরাজ ও নাটকটির চিত্রনাট্যকার মঈনুল সানুকে আসামি করা হয়েছে।

অন্যদিকে দ্বিতীয় মামলাটিতে বাদীর অভিযোগ চ্যানেল আইয়ের টকশো ‘টু দ্য পয়েন্ট’ অনুষ্ঠানের ১১ জুলাই পর্বে আর্জেন্টিনা বনাম ব্রাজিলের খেলা প্রসঙ্গে ব্যারিস্টার সায়েদুল হক সুমনের একটি মন্তব্য নিয়ে। সুমন বলেন, ‘আমার নিজের ছেলেটারে প্রতিবন্ধী বানাইয়া রাইখা আমি এখন আর্জেন্টিনার ছেলে এবং ব্রাজিলের ছেলে নিয়া লাফাচ্ছি। লাফানো ঠিক আছে। আমরা অনেক ছোটবেলা থেকে ম্যারাডোনার ভক্ত, কিন্তু নিজের ছেলেটারে এভাবে প্রতিবন্ধী বানাব?’ এ বক্তব্যে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে ‘নেতিবাচক ধারণা’ প্রকাশ পেয়েছে বলে বাদীর অভিযোগ। এ ধরনের নেতিবাচক শব্দ ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের স্পষ্ট লঙ্ঘন হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এ মামলায় ব্যারিস্টার সুমনসহ চ্যানেল আইয়ের ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ, জাহিদ নেওয়াজ খান, প্রযোজক রাজু আলিম ও উপস্থাপক সোমা ইমলামকে আসামি করা হয়েছে।

উল্লেখ্য, মামলা দুইটির বাদী বশির আল হোসাইনসহ মামলার সকল সাক্ষী এবং আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম সিদ্দিকী প্রতিবন্ধী ব্যক্তি বলে জানা গেছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়