টালিউডে জয়া-মিথিলাদের দাপটে চাপ বাড়ল নুসরাত-মিমিদের

আগের সংবাদ

বঙ্গবন্ধুর খুনি রাশেদকে দেশে আনা যাবে, আশা পররাষ্ট্রমন্ত্রীর

পরের সংবাদ

আয়ে মেসির চেয়ে এগিয়ে রোনালদো

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২১ , ৪:২৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২১ , ৪:২৭ অপরাহ্ণ

বিশ্ব ফুটবলে কে অগ্রগামী- মেসি না কি রোনালদো? এ নিয়ে তর্ক যেন শেষই হতে চায় না। কেউ রোনালদোর পক্ষে, আবার কেউবা মেসির পক্ষে যুক্তি দেখান। কিন্তু চলতি বছরে মেসিকে পেছনে ফেলেছেন রোনালদো। যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বসের এক হিসাব অনুযায়ী রোজগারের দিক থেকে ২০২১ সালে পর্তুগিজ ফুটবলার রোনালদো আর্জেন্টাইন ফুটবলার মেসিকে পেছনে ফেলেছেন। ফোর্বস ম্যাগাজিনে এ বছর বিশ্বব্যাপী সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকার প্রথমেই নাম রয়েছে রোনালদোর। এরপর মেসির।

চলতি বছর রোনালদো ও মেসি উভয়ের জন্য ভিন্ন রকম। কেননা এই বছরেই মেসি বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন। যে ক্লাবে মেসির ফুটবলের হাতেখড়ি, ৩৪ বছর বয়সে সেই ক্লাব ছেড়ে দেয়া কঠিন। কিন্তু মনকে শক্ত করে এই কঠিনকেই বেছে নিতে হয়েছে মেসির। বার্সেলোনায় মেসির খেলার ইচ্ছা ছিলো না তা কিন্তু নয়। জীবিকার তাগিদে তাকে দলটি ছেড়ে দিতে হয়েছে। কিন্তু পিএসজিতে মেসি কেমন রোজগার করেন? কিছুদিন আগে ফ্রান্সের পত্রিকা লে’কিপ এক এক্সক্লুসিভ প্রতিবেদন প্রকাশ করে। সেখানে উল্লেখ করা হয়, পিএসজিতে মেসি বছরে তিন কোটি ইউরো নেবেন। এর সঙ্গে বোনাস থাকবে আরও দেড় কোটি ইউরো। দুই বছরের এই চুক্তি তিন থেকে চার বছর পর্যন্ত গড়ালে অঙ্ক রাতারাতি হয়ে যাবে চার কোটি।

প্রতিবেদনটি প্রকাশের পর লে’কিপের ওপর ক্ষুব্ধ হয়েছিলো পিএসজি। তারা একজন ফুটবলারের বেতন ও ভাতার মতো স্পর্শকাতর ‍বিষয় নিয়ে ‘ভুয়া’ খবর প্রকাশের অভিযোগ করেছিলো। তবে মেসির বেতন যা-ই হোক পিএসজিতে, সেটি যে প্রতিবেদনে উল্লিখিত বেতনের কাছাকাছি সে ব্যাপারে কারোরই সন্দেহ নেই। অন্যদিকে রোনালদোকে ম্যানচেস্টার ইউনাইটেড সপ্তাহে সাড়ে ৪ কোটি টাকা বেতন দেবে বলে জানিয়েছিলো ইংরেজি পত্রিকা দ্য মেইল। জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে নিজের বেতনে কিছুটা ছাড় দিয়েছেন পর্তুগিজ এই তারকা। ফোর্বসের প্রতিবেদনেও একই কথা বলা হয়েছে।

বলা হয়েছে, চলতি বছর রোনালদো মার্কিন ডলারে কর দিয়ে আয় করতে যাচ্ছেন সাড়ে ১২ কোটি ডলার। এর মধ্যে ৭ কোটি ডলার হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে প্রাপ্ত বেতন ও ভাতা। পক্ষান্তরে মেসির আয় ১১ কোটি ডলার।

ফোর্বসের তালিকায় রোনালদো ও মেসির পরে রয়েছেন নেইমার, এমবাপ্পে, মোহাম্মদ সালেহ, রবার্ট লেভানডফস্কি, আন্দ্রেস ইনিয়েস্তা, পগবা, গ্যারেথ বেল ও এডেন হ্যাজার্ড।

ফোর্বসের তালিকার শীর্ষ ১০ ফুটবলারের সম্মিলিত রোজগার সাড়ে ৫৮ কোটি ডলার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়