দেশ পরিচালনায় সব ক্ষেত্রেই সরকার ব্যর্থ: ফখরুল

আগের সংবাদ

আইপি টিভির রেজিস্ট্রেশন নির্দেশিকা শীঘ্রই: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

আগে ম্যানুয়ালি ঠকাতো, এখন ডিজিটালি করছে : অর্থমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২১ , ৬:০১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২১ , ৬:০১ অপরাহ্ণ

ই-কমার্স জাতীয় প্রতিষ্ঠান মানুষকে সব সময়ই ঠকায়। তবে বর্তমানে এ ঠকানোর প্রক্রিয়া ভিন্ন আঙ্গিকে চলে এসেছে। আগে ম্যানুয়ালি ঠকানো হতো আর এখন ডিজিটালি ঠকানো হচ্ছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকের সঙ্গে প্রতারণা করছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো অর্থমন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, আইসিটি, বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র নিয়ে ব্যবসা করছে। সুতরাং সংশ্লিষ্টদের দায় নিতে হবে। এসব প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করতে হবে।

সরকারি অফিস বিকেন্দ্রীকরণ বিষয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, ঢাকার ওপরে মানুষের চাপ বাড়ছে। পড়ালেখাসহ নানা কারণে আমরাও এক সময় ঢাকায় আসি। তবে সরকার গ্রামের দিকে নজর দিচ্ছে। গ্রামে শহরের সুবিধা বাড়ানো জন্য নানা ধরনের অবকাঠামো নির্মাণ করছে। আমার বিশ্বাস এক সময় মানুষ আর শহরমুখী হবে না। গ্রামে শহরের সব সুবিধা তৈরি হবে। আমাদের সরকার গ্রামকে শহরে রূপ দিতে নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে।

সঞ্চয়পত্রে সুদের হার কমানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, যারা ক্ষুদ্র বিনিয়োগকারী তারা ক্ষতিগ্রস্ত হবে না। যার যত বেশি বিনিয়োগ, তার মুনাফার হার হবে তত কম। ১৫ লাখ টাকার কম বিনিয়োগের মুনাফা একই থাকছে। যারা নতুন করে সঞ্চয়পত্র কিনবেন, শুধু তাদের জন্য পরিবর্তিত এ হার কার্যকর হবে। আগের কেনা সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হওয়ার পর সেটি পুনঃবিনিয়োগ করলে তখন নতুন মুনাফার হার কার্যকর হবে। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উভয়ের জন্য নতুন এ মুনাফার হার প্রযোজ্য হবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়