×

পুরনো খবর

স্বাস্থের গাড়িচালক মালেক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৮ পিএম

অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের অভিযোগে আলোচিত স্বাস্থ্য অধিদপ্তরের গাড়িচালক মো. আব্দুল মালেক ও তার স্ত্রী নারগীস বেগমের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। সংস্থাটির জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

একদিন আগে সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের আলোচিত এই গাড়িচালককে অস্ত্র আইনের মামলায় পৃথক দুটি ধারায় ১৫ বছর করে ৩০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৪ এর বিচারক রবিউল আলম এ রায় ঘোষণা করেন। অস্ত্র আইনের দুটি ধারার মধ্যে অস্ত্র রাখার জন্য মালেককে ১৫ বছর এবং গুলি রাখার জন্য ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। দুটি সাজার মেয়াদ একসঙ্গে শেষ হবে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

দুদক জানায়, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের গাড়িচালক মো. আব্দুল মালেক ও তার স্ত্রীর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে পৃথক দুটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় এই দম্পতির বিরুদ্ধে সোয়া তিন কোটি টাকার অবৈধ সম্পদ ও সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়।

এজাহারে বলা হয়, গাড়িচালক মালেকের সম্পদের তথ্য যাচাই-বাছাই শেষে মোট দুই কোটি ৯৯ হাজার ৪০ টাকার সম্পদের সন্ধান পান অনুসন্ধান কর্মকর্তা। যার বিপরীতে বৈধ আয় পাওয়া যায় মাত্র ৬০ লাখ ৯ হাজার ৩৪২ টাকা। দুদকের অনুসন্ধানে মালেকের বিরুদ্ধে ৯৩ লাখ ৫৩ হাজার ৬৪৮ টাকার সম্পদের তথ্য গোপন ও এক কোটি ৫০ লাখ ৩১ হাজার ৮১০ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পেয়েছেন। তার বিরুদ্ধে দুদক আইন ২০০৪ এর ২৭ (১) ও ২৬ (২) ধারায় মামলাটি দায়ের করা হয়।

অন্যদিকে, অপর মামলায় মো. আব্দুল মালেকসহ তার স্ত্রীকে আসামি করা হয়। এই মামলার অভিযোগে বলা হয়, ড্রাইভার মালেকের স্ত্রী নার্গিস বেগমের অর্জিত সম্পদের পরিমাণ দুই কোটি ১২ লাখ ৩৫ হাজার ৪৩১ টাকা। ওই সম্পদের বিপরীতে বৈধ উৎস থেকে এসেছে এক কোটি এক লাখ ৪৩ হাজার ৩৮২ টাকা। অবশিষ্ট এক কোটি ১০ লাখ ৯২ হাজার ৫০ টাকা জ্ঞাত আয়ের উৎসবহির্ভূত। স্থাবর ও অস্থাবর সম্পদ পারস্পরিক যোগসাজশে তার স্ত্রী নার্গিস বেগমের ভোগ দখলে রাখায় প্রত্যক্ষভাবে সহায়তা করায় তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারা এবং দণ্ডবিধি ১০৯ ধারায় মামলাটি দায়ের করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App