×

আন্তর্জাতিক

মেলিন্ডা গেটস ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পেলেন ফাইজা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২১, ০১:১৭ পিএম

মেলিন্ডা গেটস ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পেলেন ফাইজা

পুরস্কার হতে ফাইরুজ ফাইজা বিথার

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে প্রথমবারের মতো বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে গোলকিপারস অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি তরুণী। অ্যাওয়ার্ডটি দেওয়ার জন্য মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) মনের স্কুলের সহ-প্রতিষ্ঠাতা ফাইরুজ ফাইজা বিথারের নাম ঘোষণা করা হয়েছে।

অ্যাওয়ার্ড পাওয়ার অনুভূতি জানিয়ে ফাইরুজ ফাইজা বলেন, ‘আমরা খুবই আনন্দিত। আমরা মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছি। আশা করছি এই অ্যাওয়ার্ডের মাধ্যমে বাংলাদেশের আরও তরুণ-তরুণী মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতে আগ্রহী হবে। এখানে আমাদের যে দূর্বলতা আছে তা দূর করে ফেলতে পারব ইনশাআল্লাহ।’

ফাইরুজা ফাইজা বিথার খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন (বিবিএ) থেকে ডিগ্রি অর্জন করেছেন। বিবিএ পড়ার পর কেন তার মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার ইচ্ছে হলো? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি অনেক আগে থেকেই মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতে ইচ্ছুক ছিলাম। কারণ, আমার ১৩ বছর বয়সে আমার বাবা খুন হন। তখন আমি অনেক ছোট ছিলাম। তাই আমার মা, ভাই ওই কোন অবস্থার মধ্য দিয়ে গেছেন- সেটি অনুভব করতে পারিনি। হঠাৎ একজন মানুষকে হারানোর শোকটা কাটিয়ে উঠতে অনেকেরই সাহায্যের প্রয়োজন হয়। ওই সময় আশেপাশের মানুষকে দেখে মনে হয়েছে মানসিক স্বাস্থ্যটা জরুরি। কিন্তু আমাদের দেশে সেটা ওইভাবে গুরুত্ব দেয়া হয় না। সেজন্য আমরা ৭ জন মিলে মনের স্কুল শুরু করি।

ফাইজা আরও বলেন, বর্তমান প্রজন্মের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই হতাশায় ভোগেন। এদের অধিকাংশই জানেন না, কেন তারা হতাশায় ভোগেন। এর চাইতেও ভয়াবহ ব্যাপার হলো, অনেকেই জানেন না কীভাবে তারা এই হতাশা থেকে বের হয়ে আসতে পারবেন। এদেরকে সাহায্য করতেই খোলা হয়েছে ‘মনের স্কুল’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App