×

ফুটবল

বিবর্ণ বার্সা নিয়ে হতাশ কোম্যান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৬ পিএম

বিবর্ণ বার্সা নিয়ে হতাশ কোম্যান

খেলোয়াড়দের সঙ্গে আলাপরত কোম্যান

স্প্যানিশ লা লিগায় মঙ্গলবার ক্যাম্প ন্যুতে রোনাল্ড আরুজুর শেষ মূহুর্তের গোলে গ্রানাডার বিপক্ষে ১-১ গোলের ড্র করেছে বার্সেলোনা। গ্রানাডার বিপক্ষে ম্যাচটিতে তরুণদের নেন কোচ রোনাল্ড কোম্যান। ৩৩ বছর বয়সী সার্জিও বুতকেতস ছিলেন দলের ৩০ বছরের চেয়ে বেশি বয়সী কোন খেলোয়াড়। তাছাড়া এ ম্যাচটির মাধ্যমে ২০২০ সালের ১৯ ডিসেম্বরের পর প্রথমবারের মতো বার্সার জার্সি গায়ে মাঠে নামেন ফিলিপে কুতিনহো।

ম্যাচটি শুরু হওয়ার মাত্র দুই মিনিটের সময় সার্জিও এসকুয়ের্দোর করা ক্রসে দমিঙ্গো দুর্তে গোল করে গ্রানাডাকে এগিয়ে নেন। তিনি বার্সা গোলরক্ষক আন্দ্রে স্টেগানকে ফাঁকি দিয়ে হেড করে বল জালে পাঠিয়ে দেন। ম্যাচের ৮০ মিনিটের সময় ডি ইয়ং গোল করার একটি সুবর্ণ সুযোগ পেয়ে যান। কিন্তু তিনি তার করা হেড গোলবারের উপর দিয়ে মারেন। ফলে গোল বঞ্চিত হয় বার্সা। তবে ম্যাচের নির্ধারিত সময় শেষ হওয়ার এক মিনিট আগে আরুজু গোল করে বার্সাকে হার থেকে বাঁচিয়ে দেন। এই ড্রয়ে আট পয়েন্ট নিয়ে সপ্তমস্থানে আছে বার্সা। অপরদিকে গ্রানাডা আছে ১৭ নাম্বার স্থানে।

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে হতাশাজনক ফলাফলের পর মঙ্গলবার লা লিগায় ফেরে বার্সেলোনা। লা লিগাতেও নিজেদের জায়গায় ফিরতে পারেনি তারা। গত কয়েকদিন ধরে তাদের যে সমস্যা চলছে সেটিই ফের দেখা গেছে লা লিগায় গ্রানাডার বিপক্ষে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচটিতে। ২২ বছর বয়সী রোনাল্ড আরুজুর পারফরমেন্স ছিল একমাত্র ইতিবাচক। গ্রানাডার বিপক্ষে বার্সেলোনার রক্ষণভাগ সাজানো হয় তরুণদের সমন্বয়ে, যেখানে আরুজু ছিল সবচেয়ে বেশি বয়সী।

গ্রানাডার মতো দলের বিপক্ষে ড্র করায়, তাও সেটি আবার অনেক কষ্ট করে হওয়ায় বিষয়টি নিয়ে মোটেও খুশি নন বার্সা কোচ ও সমর্থকরা। তবে তিনি অকপটেই শিকার করেছেন বার্সা গত আট বছর আগে যে দল ছিল সে দল আর নেই তারা। তিনি এটিও জানেন সমর্থকরা তাদের কাছ থেকে যেমন ফুটবল আশা করেন তার ধারে কাছেও নেই বর্তমান বার্সা দল। ম্যাচ শেষে এ ব্যপারে তিনি বলেন, ‘আমাদের দলের দিকে দেখুন আপনারা। আমরা তাই করেছি, যা করতে পারতাম। আমাদের তো এখন টিকি-টাকার (বল নিয়ে দারুণ পাসিং খেলা ও আক্রমণ করা) দিন নেই। আমাদের এখন নিজেদের স্টাইলে খেলতে হবে। আমি মনে করি আমরা ভালো করেছি। যদি আরো কিছু সময় থাকত, তাহলে হয়তো আমরা গ্রানাডার বিপক্ষে ম্যাচটিতে জিততাম। প্রাথমিকভাবে আমাদের দল ছিল ৪-৩-৩ ফরমেটে। কিন্তু আমাকে এই ফরমেটে পরিবর্তন আনতে হয়েছে, বেঞ্চে কেমন খেলোয়াড় আছে সেটির উপর ভিত্তি করে। বর্তমান যে দলটি আছে, আট বছর আগে বার্সেলোনা দল যেমন ছিল এখন কিন্তু সেরকম নেই। আনসু ফাতি ও ওসমান দেম্বেলেকে নিয়ে এটি আলাদা কারণ আমাদের সমস্যা আরো গভীরে।’

তবে গ্রানাডার খেলোয়াড়দের প্রশংসা করেছেন রোনাল্ড কোম্যান। বিশেষ করে তাদের রক্ষণভাগটি বেশ ভালো লেগেছে কোম্যানের। এ ব্যপারে তিনি বলেন, ‘ম্যাচটিতে কোন সুযোগই ছিল না। তারা আমাদের আটকিয়েছে অনেক খেলোয়াড়কে পেছনে রেখে। তবে অন্তত আমরা সমতা করতে পেরেছি। কিন্তু দুই পয়েন্ট হারানো আমাদের জন্য অনেক বেশি খারাপ হয়েছে।’ তবে আবার তাদের সমালোচনাও করেছেন কোম্যান। আর সেটি হলো গ্রানাডার সময় নষ্ট করার বিষয়টি নিয়ে। এ ব্যপারে কোম্যান বলেন, ‘আপনি গ্রানাডার বিপক্ষে ড্র নিয়ে খুশি হতে পারবেন না। আমরা লড়াই করেছি ও দ্বিতীয়ার্ধে খুৃব ভালো করেছি। কিন্তু ম্যাচের দ্বিতীয় মিনিট থেকেই তারা সময় নষ্ট করেছে। এ জিনিসটির পরিবর্তন হতে হবে। আমরা অপ্রয়োজনে অনেক সময় হারিয়েছি, ইনজুরিতে অনেক সময় হারিয়েছে। যেগুলো কোন ইনজুরি ছিল না।’

তাছাড়া দলকে বাঁচিয়ে দেয়া আরজুরু প্রশংসা করেছেন তিনি। ম্যাচ শেষ সংবাদসম্মেলনে আরুজুর প্রশংসায় পঞ্চমুখ ছিলেন তিনি। তাছাড়া কোম্যান জানিয়েছেন দলের জন্য আরুজু কতটা গুরুত্বপূর্ণ। তিনি আরো জানিয়েছেন আরুজু এখন সব সময় তার পরিকল্পনায় থাকবেন। এদিকে বার্সা কোচ রোনাল্ড কোম্যান এখন মূলত চাইছেন দলের তরুণদের নিয়ে দল গঠন করতে। যেহেতু বড় তারকারা এখন আর দলে নেই। ফলে তিনি ভবিষ্যতের কথা চিন্তা করে তরুণদের তৈরি করতে চাইছেন তিনি। তার বিশ্বাস একটি সময় এই তরুণেরা সেরা হয়ে উঠবেন এবং বার্সাকে ফের শক্তিশালী দলে পরিণত করবেন। তারা ইউরোপের প্রতিযোগিতা ও লা লিগার শিরোপার জন্য ফাইট দিতে সমর্থ হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App