×

ফুটবল

ইনজুরিতে ছিটকে গেলেন মেসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৩ পিএম

ব্যাপক নাটকীয়তার পর বার্সেলোনা ছেড়ে এবার পিএসজিতে এসেছেন লিওনেল মেসি। ক্লাবটির হয়ে লিগে ২টি ও চ্যাম্পিয়ন্স লিগে একটিসহ মোট ৩টি ম্যাচে খেলেছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে একটি ম্যাচেও গোলের দেখা পাননি তিনি।

মেসি কবে গোল পাবেন এ অপেক্ষায় আছেন তার কোটি কোটি ভক্ত ও পিএসজির সমর্থকরা। বুধবার লিওনেল লিগ ওয়ানে মেসির পিএসজির খেলতে নামবে। তাদের প্রতিপক্ষ ম্যাতস। এখন সবাই অপেক্ষায় আছেন মেসির পা থেকে একটি গোল দেখবেন। কিন্তু সেটি আর হচ্ছে না। কারণ ম্যাতসের বিপক্ষে ম্যাচটির আগে পিএসজির পক্ষ থেকে জানানো হয়েছে মেসি ম্যাচটিতে খেলবেন না ইনজুরির কারণে।

পিএসজির হয়ে মেসি সর্বশেষ ম্যাচে খেলতে নামেন লিঁওর বিপক্ষে। সে ম্যাচটিতেও তিনি কোনো গোল না পেলেও তার গোলেই এগিয়ে যেতে পারত পিএসজি। লিঁওর বিপক্ষে ম্যাচটিতে ৩২ মিনিটের সময় নেইমারের ব্যাকহিল পাস থেকে বল প্রায় জালে জড়িয়ে ফেলেছিলেন মেসি। কিন্তু লিঁও সেযাত্রায় বেঁচে যায় তাদের গোলরক্ষকের দক্ষতায়। এর চার মিনিট বাদে মেসির করা বাঁকানো শট গিয়ে লাগে বারে। এর ফলে কম সময়ের মধ্যে ২টি নিশ্চিত গোল থেকে বঞ্চিত হন তিনি। এর আগে চ্যাম্পিয়ন্স লিগের ক্লাব ব্রাগের বিপক্ষে খেলতে নামেন মেসি। এর মাধ্যমে নতুন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয় তার। সেই ম্যাচটিতেও মেসির করা একটি শট গোলবারে লেগে ফিরে আসে। এর মাধ্যমে টানা ২টি ম্যাচে তার করা ২টি শট গোলবারে লাগে। বলা যায় এখন রক্ষণভাগের খেলোয়াড়রা নয় মেসির গোল আটকে দিচ্ছে গোলবার। যেন এ গোলবারই তার শত্রুতে পরিণত হয়েছে। টানা ২টি ম্যাচে যদি তার করা শট গোলবারে লেগে না ফিরে আসত তাহলে নতুন ক্লাবের হয়ে গোলের দেখা পেয়ে যেতেন তিনি।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগে ক্লাব ব্রাগের বিপক্ষে ও লিগ ওয়ানে লিঁওর বিপক্ষে ম্যাচটিতে মেসি, নেইমার ও এমবাপ্পেকে একসঙ্গে দলে নামান কোচ মারিসিও পচেত্তিনো। কিন্তু ম্যাতসের বিপক্ষে তাকে প্রথম একাদশে রাখবেন না বলে শোনা যায়। প্রথমে এমবাপ্পে ও নেইমারকে নামিয়ে মেসিকে পরবর্তী সময় বদলি খেলোয়াড় হিসেবে তিনি নামাবেন। তবে এ তিনজনকে একসঙ্গে নামানোর জন্য কোচের ওপর পিএসজির মালিকপক্ষের থেকে একটি চাপ আছে বলে জানা গেছে। কিন্তু এখন তিনি ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় আপাতত এ বিষয়টি নিয়ে ভাবতে হবে না পচেত্তিনোকে।

এদিকে ইউরোপিয়ান ফুটবলের নতুন মৌসুমে দলবদল করেছেন বর্তমান ফুটবল বিশে^র দুই সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। দুজন ২০২১-২২ মৌসুমে খেলছেন নতুন ক্লাবের হয়ে। তবে নতুন মৌসুমে দুইজন আছেন আলাদা দুই মেরুতে। রোনালদো জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়ার পর মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন। সেখানে মেসি নতুন ক্লাবের পরিবেশের সঙ্গে এখনো নিজেকে মানিয়ে নেয়ার কাজটি করে যাচ্ছেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের হিরো রোনালদো এখন পর্যন্ত ৩টি ম্যাচ খেলে ৪টি গোল করেছেন। কিন্তু আর্জেন্টাইন মেসি এখন পর্যন্ত হতাশ হয়েছেন ৩টি ম্যাচ খেলে একটি গোলও না করতে পেরে এবং নিজের চিরাচরিত খেলার না দেখাতে পেরে। রোনালদোকে পেয়ে যেন বদলে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। যদিও চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে ইয়ং বয়েজের বিপক্ষে হোঁচট খেয়েছে ম্যানইউ। রোনালদোকে নিয়ে বিবিসির সঙ্গে দলের কোচ ওলে গানার সুলশার বলেছিলেন, ‘রোনালদো বড় বিষয়গুলো বুঝতে পারে। সে হলো অপ্রতিরোধ্য। সে খুবই কৌশলী, সে দলের প্রত্যেককে ও সংশ্লিষ্ট সব কিছুকে উপরের দিকে তুলেছে।

রোনালদো দ্বিতীয়বারের মতো ম্যানইউর হয়ে খেলতে নেমেই প্রথম ম্যাচে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানইউর বিপক্ষে জোড়া গোল করেন। এরপর যথাক্রমে ইয়ং বয়েজ ও ওয়েস্টহ্যামের বিপক্ষে একটি করে গোল করেন। রোনালদো যে কটি ম্যাচেই খেলেছেন তার সবগুলো ম্যাচেই সাফল্যের ছাপ রেখে গেছেন ও দলের ওপর প্রভাব রেখেছেন। আর এমন পারফরম্যান্সের সুবাদে ম্যানইউর সমর্থকরা নতুন করে রোনালদোর প্রেমে পড়েছে। তিন মাঠভর্তি ম্যানইউর দর্শক নিয়ে প্রথম ম্যাচ খেলেছেন এবং নিজের পারফরম্যান্স দিয়ে তাদের চোখ ধাঁধিয়ে দিয়েছেন।

অপরদিকে মেসি পিএসজিতে এসে যেন নিজেকে হারিয়ে ফেলেছেন। টানা ৩টি ম্যাচে গোল করতে না করতে পেরে হতাশ তিনি। আবার তাকে লিঁলের বিপক্ষে ম্যাচের মধ্য সময় থেকে উঠিয়ে নেন কোচ মারিসিও পচেত্তিনো। যখন পিএসজি ১-১ গোলে খেলছিল। এমন সময়ে মেসিকে উঠিয়ে নেয়ায় বোঝা গেছে পচেত্তিনো বুঝতে পারছিলেন মেসি হয়তো গোল করতে পারবেন না। তাই তার বদলে মাঠে নামানো হয় আশরাফ হাকিমিকে।

মেসির সঙ্গে রোনালদোর এখন দেখা যাচ্ছে আকাশ-পাতাল তফাত। যেখানে রোনালদো উড়ছেন। সেখানে মেসি আছেন হতাশায়। এখন শুরুর দিকে দেখা যাচ্ছে দুজন আছেন দুই মেরুতে। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মেসি যে আবার তার পুরনো সময় ফিরে পাবেন এ নিশ্চিত বলা যায়। এখন শুধু সমর্থকদের একটু অপেক্ষা করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App