×

আন্তর্জাতিক

সন্ত্রাসবাদী কাজে শিশুকে ব্যবহার করতে চায় তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৯ পিএম

সন্ত্রাসবাদী কাজে শিশুকে ব্যবহার করতে চায় তালেবান

ফাইল ছবি

সন্ত্রাসবাদী কাজে শিশুকে ব্যবহার করতে চায় তালেবান

শিশুকে সন্ত্রাসে যুক্ত করতে চাইছে তালেবান

আফগানিস্তানে এবার জোর করে শিশুকে সন্ত্রাসবাদী কাজ করানোর পরিকল্পনা করছে তালেবান। ভয়ংকর এই বিষয় সামনে এনেছে দেশটির বেসামরিক নাগরিকদের বড় একটি অংশ।

‘শিশু সৈনিক’ তৈরির বিষয়ে ইতোমধ্যে সরব হয়েছেন জাতিসংঘের হাই কমিশনার ফর হিউম্যান রাইটস মাইকেল ব্যাকলেট। গত ১৫ আগস্ট আফগানিস্তানে তালেবানের শাসন কায়েম হওয়ার পর বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেওয়ার আবেদন করেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবাদী হামলায় শিশুর ব্যবহার তালেবানের ইতিহাসে নতুন নয়। ১৯৯৬ সালেও তারা ১৮ বছরের কম বয়সী শিশুদের আত্মঘাতী বোমারু ও যোদ্ধা হিসেবে ব্যবহার করতো। ২০২১ সালে ফের ক্ষমতায় এসে একই কাজের পুনরাবৃত্তি করতে চাইছে তারা।

১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে তালেবান। ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রে সৈন্য প্রত্যাহার শেষ হলে পুরো দেশে অরাজকতা বেড়ে যায়। কিছুদিন আগে আহমেদ মাসুদের হাত থেকে পঞ্জশির কেড়ে নেয় তালেবান।

শিশুদের পাশাপাশি আফগানিস্তানে নারীরাও নিরাপদ নন। তালেবানের ক্ষমতা দখলের মাধ্যমে নারী ও মানবাধিকারকর্মীদের ওপর হামলার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়েছে। অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের পরেই হাইবাতুল্লাহ আখুন্দ ঘোষণা করেছিলেন, দেশটি শরিয়াহ আইন অনুযায়ী চলবে, গণতান্ত্রিক আইন অনুযায়ী নয়। অন্যদিকে, কিছুদিন ধরে দেশটির মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদ করছেন নারী ও প্রগতিশীল সমাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App