×

খেলা

শক্তি ও সামর্থ্যর পার্থক্য বুঝিয়ে দিল জর্ডান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:১৩ এএম

শক্তি ও সামর্থ্যর পার্থক্য বুঝিয়ে দিল জর্ডান

বাংলাদেশের তিন খেলোয়াড়কে কাটিয়ে বল নিয়ে ছুটছেন জর্ডানের মাইসালেম বুতরোজ

বাংলাদেশ নারী ফুটবল দল শক্তি ও সামর্থ্যে এখনো কতটা পিছিয়ে, তা হাড়ে হাড়ে বুঝিয়ে দিল জর্ডানের মেয়েরা। রবিবার (১৯ সেপ্টেম্বর) এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে উজবেকিস্তানের বুনিয়দকর স্টেডিয়ামে জর্ডানের মেয়েদের বিপক্ষে সাবিনারা হেরেছে ৫-০ গোল ব্যবধানে। অবশ্য বাংলাদেশের মেয়েরা আড়াই বছরের বেশি সময় পর আন্তর্জাতিক ম্যাচে ফিরেছে। তাই তাদের পারফরম্যান্সে ঘাটতি দেখা যাওয়াটা অবাক হওয়ার মতো কোনো বিষয় নয়।

এদিকে জর্ডানের বিপক্ষে হারের ফলে বাংলাদেশের মেয়েদের ২০২২ সালে ভারতে মাঠে এশিয়ান কাপের মূল পর্বে যাওয়ার আশা ক্ষীণ হয়ে এলো। ‘জি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ নারী ফুটবল দল ইরানের মুখোমুখি হবে আগামী ২২ সেস্টেম্বর।

দীর্ঘদিন মাঠের বাইরে থাকা নারী ফুটবল নিয়ে চিন্তিত ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে)। দেশ ছাড়ার আগে তাই সাভারে মেয়েদের অনুশীলন ক্যাম্পেইনিং করা হয়েছিল। বাছাইপর্বে যাওয়ার আগে নেপালের মেয়েদের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগও পেয়েছিল সাবিনারা। দুই ম্যাচেই হতাশায় পুড়িয়েছে বাংলার মেয়েরা। দুই ম্যাচের ফলাফল যথাক্রমে ২-১ গোল ব্যবধানে হার ও গোলশূন্য ড্র। তারপরও উজবেকিস্তানে ভালো খেলার প্রত্যয় ব্যক্ত করেছিলেন বাংলাদেশ দলের সেরা স্ট্রাইকার কৃষ্ণারাণী সরকার।

অবশ্য মধ্যপ্রাচ্যর দেশ জর্ডানের মেয়েরা শারীরিক গঠন ও উচ্চতার কারণে বাড়তি সুবিধা পেয়ে থাকে। তার ওপর নিজেদের পরিচিত পরিবেশে খেলায় বাংলার মেয়েরা তাদের থেকে পিছিয়ে থাকবে এটাই স্বাভাবিক। র‌্যাঙ্কিংয়েও দুই দলের ব্যবধান ৭৪ ধাপ। এমন দলের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের আর কিবা করার ছিল। ধারে-ভারে সবদিকেই বাংলাদেশের চেয়ে এগিয়ে জর্ডান। যেমন পুরুষ ফুটবলে, তেমন নারীদেরও। মাঠেও সেই শক্তিমত্তার পরিচয় দিয়ে বাংলাদেশকে হারিয়েছে জর্ডানের মেয়েরা।

এর আগে জর্ডানের মেয়েদের ম্যাচের ৩৪তম মিনিট পর্যন্ত রক্ষণভাগ ভাঙতে দেয়নি বাংলার মেয়েরা। অবশ্য পাল্টা আক্রমণও যে করেছে সাবিনারা এমনও নয়। রক্ষণভাগ সামলাতেই বেশির ভাগ সময় ব্যস্ত ছিল গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। কিন্তু প্রথমার্ধ ঠিক জর্ডানের মেয়েদের একবারে প্রতিরক্ষার চাদরে আটকানো যায়নি। বারবার আক্রমণ করা জর্ডান সাফল্যের দেখা পায় ম্যাচের ৩৫তম মিনিটে।

বাংলাদেশের জালে প্রথম আঘাত এনে জর্ডানকে এগিয়ে নেন দলটির স্ট্রাইকার। এরপর সমতায় ফিরতে পারার চেষ্টা করেও লাভ হয়নি কৃষ্ণাদের। উল্টো বিরতিতে যাওয়ার আগে দ্বিতীয় গোল খেয়ে বসে বাংলার মেয়েরা। প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করেন জর্ডানের ফরোয়ার্ডের ফুটবলার বানাজাইদ আল বিতার। বিরতি থেকে ফিরে এসে আরো বিবর্ণ হতে দেখা যায় ছোটনের শিষ্যদের।

ম্যাচের বাকি সময় একাই ঝলক দেখান জর্ডানের অধিনায়ক মাইশা জিয়াদ জেবারাহ। ১৬ মিনিটের ব্যবধানে তিনটি গোল বাংলাদেশের জালে জড়িয়ে হ্যাটট্রিক তুলে নেন এ ফরোয়ার্ড। অবশ্য দ্বিতীয়ার্ধের শুরুটায়ও বাংলাদেশ রক্ষণাত্মক ভঙিতেই খেলে যায়। কিন্তু প্রতিরক্ষার দেয়াল বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি মাইশা জিয়াদের সামনে। ম্যাচের ৬২তম মিনিটে দলকে তৃতীয় গোলের আনন্দে ভাসান তিনি। এর ৫ মিনিট পর নিজের দ্বিতীয় গোল ও দলকে চতুর্থ গোল উপহার দেন মাইশা জিয়াদ। এরপর ম্যাচের ৭৭তম মিনিটে শেষ গোলটি করে তিনি বাংলাদেশকে ৫-০ গোলের লজ্জায় ফেলেন।

এ ম্যাচের আগে সাবিনাদের জন্য অনুপ্রেরণামূলক পুরস্কার ঘোষণা করেছিলেন বাফুফের সদস্য ও মহিলা কমিটির চেয়ারপারসন মাহফুজা আক্তার কিরণ। জিতলে ৩ হাজার ডলার, ড্র করলে ১ হাজার ডলার। কিন্তু বাংলাদেশ ড্র করা তো দূরের কথা বড় ব্যবধানে হার দিয়েই শুরু করল এএফসি এশিয়ান কাপ বাছাইয়ের মিশন।

এর আগে ২০১৪ সালে সর্বশেষ এশিয়ান কাপ বাছাইয়ে খেলেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। ২০১৮ সালে অংশগ্রহণই করেনি। সাত বছর আগে দেশের মাটিতে অভিজ্ঞতা অবশ্য মোটেও সুখের ছিল না দলের। সেবার থাইল্যান্ডের বিপক্ষে ৯-০, ইরানের বিপক্ষে ২-০ এবং ফিলিপাইনের কাছে ৪-০ গোলে হেরে গ্রুপের তলানিতে ছিল বাংলাদেশ। এবারও শুরু হলো বড় হার দিয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App