×

আন্তর্জাতিক

রাশিয়ায় নির্বাচনে জয়ের পথে পুতিনের দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৬ পিএম

রাশিয়ায় নির্বাচনে জয়ের পথে পুতিনের দল

রাশিয়ার সংসদ নির্বাচনেভোট গণনা চলছে। ছবি: রয়টার্স

রাশিয়ার সংসদ নির্বাচনে প্রেসিডেন্ট ব্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। তবে ক্ষমতাসীন দলটির বিরুদ্ধে নির্বাচনে প্রতারণার অভিযোগ উঠেছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিবিসির প্রতিবেদনে জানানো হয়, এক্সিট পোলে ক্ষমতাসীন দলের জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। ক্রেমলিনের সবচেয়ে কঠোর সমালোচকদের নির্বাচনে অংশ নিতে বাধা দেওয়া হয়েছে। নির্বাচনে জোর করে ব্যালটে সিল মারা ও ভোট দেওয়ার অভিযোগও পাওয়া গেছে। তবে নির্বাচন কমিশন এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

মস্কোতে ৪৫০টি আসনে অনুষ্ঠিত নির্বাচনে অংশ নিয়েছে ১৪টি দল। নির্বাচন কমিশন জানায়, ইতোমধ্যে ৮০ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ইউনাইটেড রাশিয়া পেয়েছে ৫০ শতাংশ ও কমিউনিস্ট পার্টি ২০ শতাংশ ভোট।

যদিও গতকাল রোববার ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর ইউনাইটেড রাশিয়া নির্বাচনে জয়লাভের দাবি জানায়। রাষ্ট্রীয় টেলিভিশনে ইউনাইটেড রাশিয়ার কর্মকর্তা আন্দ্রেই তুরচাক নির্বাচনে এই বিজয়কে সুস্পষ্ট ও ন্যায়সঙ্গত উল্লেখ করে ভোটারদের অভিনন্দন জানিয়েছেন।

আংশিক ফলাফলে দেখা গেছে, পুতিনের দল ইউনাইটেড রাশিয়া তাদের এক পঞ্চমাংশ জনপ্রিয়তা হারিয়েছে। দলটি ২০১৬ সালে ৫৪ শতাংশ ভোট পেয়েছিল। এবার কমিউনিস্ট পার্টি জানিয়েছে, তাদের জনপ্রিয়তা বেড়েছে ৮ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App