×

খেলা

বসুন্ধরাকে রেকর্ড গড়তে দিল না ঢাকা আবাহনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৮ পিএম

বসুন্ধরাকে রেকর্ড গড়তে দিল না ঢাকা আবাহনী

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে সোমবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের মৌসুমের শেষ দিনে শিরোপা তুলে দেয়া হয় চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের খেলোয়াড়দের হাতে। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ প্রিমিয়ার লিগে মৌসুমের শেষ ম্যাচে সোমবার মুখোমুখি হয় ঢাকা আবাহনী ও চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। পুরো মৌসুমে গোলের বন্যা বইয়ে দিলেও শেষ ম্যাচটিতে তারা ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ঢাকা আবাহনীর বিপক্ষে ১-১ গোলের ড্র করেছে। এই ম্যাচটিতে বসুন্ধরা খেলতে নামে একটি রেকর্ড গড়তে। আর সেটি হলো এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট তুলে নেয়া। বাংলাদেশের প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট ছিল ৬৭। ঢাকা আবাহনীই এই রেকর্ডটি গড়েছিল। বসুন্ধরার সামনে সুযোগ ছিল আবাহনীকেই হারিয়ে তাদের এই রেকর্ডে ভাগ বসানো। কিন্তু সেটি আর হয়নি। আবাহনী তাদের শেষ ম্যাচে রুখে দিয়েছে। বসুন্ধরা কিংস মৌসুমে নিজেদের ২৪টি ম্যাচের সবগুলোতে খেলে মোট ৬৫ পয়েন্ট সংগ্রহ করে মৌসুম শেষ করেছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) মৌসুমের শেষ দিন বসুন্ধরার খেলোয়াড়দের হাতে তুলে দেয়া হয় চ্যাম্পিয়নের মেডেল ও শিরোপা। তাছাড়া সেরা দেশীয় খেলোয়াড় ও সেরা বিদেশি খেলোয়াড়ের ঘোষণা দেয়া হয়। এবারের মৌসুমে সেরা দেশি খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন বসুন্ধরা কিংসের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। আর সেরা বিদেশি খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বসুন্ধরার রবিনহো। তিনি এবারের মৌসুমে ২১টি গোল করে সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৯টি গোল করেছেন শেখ জামালের ওমর জোবে। ১৮টি গোল করে এ তালিকার তৃতীয়স্থানে আছেন জন ওকোলি। অন্যদিকে দেশীয় ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ ১০টি গোল করেছেন আবাহনীর জুয়েল রানা।

আজ সোমবার মৌসুমের শেষ ম্যাচে বসুন্ধরা কিংস মুখোমুখি হয় শক্তিশালী দল ঢাকা আবাহনীর বিপক্ষে। ম্যাচটির ২৮ মিনিটের সময় তপু বর্মনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় আকাশি-নীল জার্সিধারীরা। তার আত্মঘাতী গোলে দল যখন বিপদে পরে যায় তখন তপু বর্মনই দলকে বাঁচাতে এগিয়ে আসেন। তিনি ম্যাচের ৩৭ মিনিটের সময় গোল করে দলকে সমতায় ফেরান। এরপর দুই দলের কেউ আর গোল করতে না পারায় ১-১ গোলের সমতা নিয়েই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

বসুন্ধরার সামনে যেহেতু রেকর্ড গড়ার হাতছানি ছিল তাই তারা দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল তুলে নেয়ার জন্য মরিয়া চেষ্টা চালায়। কিন্তু তাদের এই চেষ্টার্কে ব্যর্থ করে দেয় আবাহনী। এরপর আবাহনী আরো অনেকগুলো চেষ্টা চালায় গোল তুলে নেয়ার জন্য। শেষ মুহূর্তে তো তারা প্রায় গোল তুলেই নিয়েছিল। কিন্তু বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকোর অসাধারণ দক্ষতায় দ্বিতীয় গোল হজম করা থেকে বেঁচে যায় কিংসরা।

বসুন্ধরা সর্বোচ্চ পয়েন্ট করার রেকর্ড গড়তে ব্যর্থ হলেও তারা এবারের মৌসুমে নিজেদের আধিপত্য ঠিকই দেখিয়েছে। ২৪টি ম্যাচ খেলে বসুন্ধরা হেরেছে মাত্র একটি ম্যাচে। আর আজকের ম্যাচসহ তারা ড্র করেছে দুটি ম্যাচ। জয় তুলে নিয়েছে বাকি ২১টি ম্যাচে। যা এক অসাধারণ ব্যাপার। বসুন্ধরার সঙ্গে এবার শিরোপার জন্য টক্কর দিয়েছে শুধু শেখ জামাল। তবে মৌসুমের শেষ দিকে এসে শেখ জামাল আর তেমনভাবে লড়াই করতে পারেনি। ফলে একটা সময় বসুন্ধরার চেয়ে পয়েন্টের ব্যবধানে অনেক পিছিয়ে যায় তারা।

শেখ জামাল ২৪টি ম্যাচ খেলে জয় পায় ১৫টি ম্যাচে। ড্র করে সাতটি ম্যাচে। আর হারে মাত্র দুটি ম্যাচে। কিন্তু ড্রয়ের পরিমাণ বেশি হয়ে যাওয়ায় তারা পিছিয়ে যায়। শেখ জামাল সব মিলিয়ে ৫২ পয়েন্ট সংগ্রহ করতে সমর্থ হয়। এবারের পয়েন্ট টেবিলের তৃতীয়স্থানে থেকে মৌসুম শেষ করেছে ঢাকা আবাহনী। বসুন্ধরার বিপক্ষে ম্যাচটিতে মাঠে নামার আগেই তৃতীয়স্থানে ছিল তারা। ফলে বসুন্ধরার বিপক্ষে ড্র করায় তাদের তৃতীয়স্থানে থাকা নিয়ে ঝামেলা হয়নি। ৪৪ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে আছে সাইফ স্পোর্টিং, সমান ৪৪ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে চট্টগ্রাম আবাহনী। ৪৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠস্থানে মোহামেডান। ৩৬ পয়েন্ট নিয়ে সপ্তমস্থানে শেখ রাসেল। ২৫ পয়েন্ট নিয়ে অষ্টমস্থানে রহমতগঞ্জ। সমান ২৫ পয়েন্ট নিয়ে নবমস্থানে বাংলাদেশ পুলিশ। ১৯ পয়েন্ট নিয়ে দশমস্থানে মুক্তিযোদ্ধা সংসদ। সমান ১৯ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে উত্তর বারিধারা। আট ও সাত পয়েন্ট নিয়ে যথাক্রমে ১২ ও ১৩তম স্থানে থেকে মৌসুম শেষ করেছে আরামবাগ ও ব্রাদার্স ইউনিয়ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App