ভারতের সাহিত্য অ্যাকাডেমির সম্মাননা পেলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়

আগের সংবাদ

স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন

পরের সংবাদ

সন্ত্রাসবাদী কাজে শিশুকে ব্যবহার করতে চায় তালেবান

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২১ , ১২:৫৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২১ , ৩:৫৭ অপরাহ্ণ

আফগানিস্তানে এবার জোর করে শিশুকে সন্ত্রাসবাদী কাজ করানোর পরিকল্পনা করছে তালেবান। ভয়ংকর এই বিষয় সামনে এনেছে দেশটির বেসামরিক নাগরিকদের বড় একটি অংশ।

‘শিশু সৈনিক’ তৈরির বিষয়ে ইতোমধ্যে সরব হয়েছেন জাতিসংঘের হাই কমিশনার ফর হিউম্যান রাইটস মাইকেল ব্যাকলেট। গত ১৫ আগস্ট আফগানিস্তানে তালেবানের শাসন কায়েম হওয়ার পর বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেওয়ার আবেদন করেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবাদী হামলায় শিশুর ব্যবহার তালেবানের ইতিহাসে নতুন নয়। ১৯৯৬ সালেও তারা ১৮ বছরের কম বয়সী শিশুদের আত্মঘাতী বোমারু ও যোদ্ধা হিসেবে ব্যবহার করতো। ২০২১ সালে ফের ক্ষমতায় এসে একই কাজের পুনরাবৃত্তি করতে চাইছে তারা।

১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে তালেবান। ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রে সৈন্য প্রত্যাহার শেষ হলে পুরো দেশে অরাজকতা বেড়ে যায়। কিছুদিন আগে আহমেদ মাসুদের হাত থেকে পঞ্জশির কেড়ে নেয় তালেবান।

শিশুদের পাশাপাশি আফগানিস্তানে নারীরাও নিরাপদ নন। তালেবানের ক্ষমতা দখলের মাধ্যমে নারী ও মানবাধিকারকর্মীদের ওপর হামলার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়েছে। অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের পরেই হাইবাতুল্লাহ আখুন্দ ঘোষণা করেছিলেন, দেশটি শরিয়াহ আইন অনুযায়ী চলবে, গণতান্ত্রিক আইন অনুযায়ী নয়। অন্যদিকে, কিছুদিন ধরে দেশটির মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদ করছেন নারী ও প্রগতিশীল সমাজ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়