×

জাতীয়

সিএনজি ফিলিং স্টেশন দিনে ৪ ঘণ্টা বন্ধের সিদ্ধান্ত কার্যকর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৯ পিএম

সিএনজি ফিলিং স্টেশন দিনে ৪ ঘণ্টা বন্ধের সিদ্ধান্ত কার্যকর

রবিবার ফিলিং ষ্টেশনে দেখা যায় ‘সরকারের নির্দেশনা অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে’ লেখা সাইনবোর্ড। ছবি: ভোরের কাগজ

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশন বন্ধে সরকারের সিদ্ধান্ত কার্যকর হয়েছে। রবিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় রাজধানীর সব সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ হয়ে যায়। সিএনজি ফিলিং স্টেশন থেকে যানবাহনে গ্যাস সরবরাহ করা হয়নি। রাত ১০টায় আবার সার্ভিস শুরু হয়।

জানা গেছে, সন্ধ্যা ৬টার পর রাজধানীর কোনো সিএনজি ফিলিং ষ্টেশন খোলা পাওয়া যায়নি। মালিবাগ মোড়ের পলওয়েল ফিলিং ষ্টেশনে গিয়ে দেখা যায় শুনশান নিরবতা। কোনো গাড়ির লাইন নেই। প্রবেশ ও বাহির পথে শিকল দিয়ে আটকে দেয়া হয়েছে। সামনেই ‘সরকারের নির্দেশনা অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে’ লেখা সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়েছে। রাজধানীর অন্যান্য ফিলিং ষ্টেশনগুলোতেও একই অবস্থা দেখা গেছে।

গত বুধবার রাতে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এই আদেশ জারি করা হয়। আদেশে বলা হয়, ‘বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের সরবরাহ বাড়াতে সিএনজি ফিলিং স্টেশনগুলো প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত এই ৪ ঘণ্টা বন্ধ রাখতে সরকার সিদ্ধান্ত নিয়েছে। বিদ্যুতের চাহিদার দৈনিক পিক আওয়ারে গ্যাস বিতরণ নেটওয়ার্কে সম্ভাব্য স্বল্পচাপ পরিস্থিতি নিরসনে ১৯ সেপ্টেম্বর রোববার থেকে পিক আওয়ারে সিএনজি ফিলিং স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।’

পেট্রোবাংলার পরিচালক (অপারেশন) আলী মো. আল মামুন জানান, বিশ্ব বাজারে এলএনজি’র দাম বেড়ে যাওয়ার কারনে সাময়িক সময়ের জন্য বাংলাদেশ আমদানির পরিমান কমিয়েছে। তাই সিএনজি স্টেশনে রেশনিং পদ্ধতির মাধ্যমে গ্যাস সরবরাহের সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্তের অংশ হিসাবে রোববার থেকে প্রতিদিন ৪ ঘণ্টার জন্য যানবাহনে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

উল্লেখ্য এর আগে সরকার পিক আওয়ারে ৬ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলো। কিন্তু সিএনজি ফিলিং স্টেশন মালিকরা সরকারের এ সিদ্ধান্তের বিরোধিতা করে। তারা গত মঙ্গলবার পেট্রোবাংলার সঙ্গে এই বিষয়ে আলোচনায় বসে এবং পিক আওয়ারে সিএনজি ফিলিং স্টেশনগুলো ৩ ঘণ্টা বন্ধ রাখার প্রস্তাব দেয়। এরপর পেট্টোবাংলা ফিলিং ষ্টেশন মালিকদের এই প্রস্তাবের ব্যাপারে মন্ত্রণালয়ে অবহিত করে। এরপর গত মঙ্গলবার উচ্চ পর্যায়ে আলোচনার পর মন্ত্রণালয় প্রতিদিন ৪ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন গুলো বন্ধ রাখার নির্দেশ দেয়। এরপর গতকাল সরকারের এই সিদ্ধান্ত প্রথম কার্যকর হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App