×

জাতীয়

সারাদেশে সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ ২৩ সেপ্টেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০২:১৪ পিএম

সারাদেশে সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ ২৩ সেপ্টেম্বর

জাতীয় প্রেস ক্লাবের সামনে রবিবার প্রতিবাদ সমাবেশে বিভিন্ন সংগঠনের সাংবাদিকরা। ছবি: ভোরের কাগজ

সারাদেশে সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ ২৩ সেপ্টেম্বর

জাতীয় প্রেস ক্লাবের সামনে রবিবার প্রতিবাদ সমাবেশে বিভিন্ন সংগঠনের সাংবাদিকরা। ছবি: ভোরের কাগজ

সাংবাদিক নেতৃবৃন্দের ব্যাংক হিসাব চেয়ে বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের বিভিন্ন ব্যাংকে চিঠি দেয়ার প্রতিবাদে আগামী ২৩ সেপ্টেম্বর ঢাকাসহ সারাদেশে সাংবাদিক সংগঠনগুলো মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ব্যাংক হিসাবের চিঠি দিয়ে দুর্নীতিবাজ আমলা চক্র অশুভ তৎপরতা চালাচ্ছে। এই চিঠি অবিলম্বে প্রত্যাহার করতে হবে। এই চিঠি সাংবাদিক সমাজের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়েছে। যারা এই চিঠি তৈরি করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।

রবিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে ‘সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তল্লাশীর নামে পেশার মর্যাদাহানির’ প্রতিবাদে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মসিউর রহমান খান সমাবেশ পরিচালনা করেন।

নেতৃবৃন্দ বাংলাদেশ ব্যাংকের উদ্যোগের তীব্র নিন্দা জানিয়ে বলেন, দুর্নীতিবাজ আমলাচক্র সাংবাদিকদের বিরুদ্ধে অশুভ তৎপরতা চালাচ্ছে। এই চিঠির মাধ্যমে সাংবাদিক সমাজের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া হয়েছে। সংবাদ মাধ্যমে প্রতিপক্ষ করে যারা সরকার পরিচালনা করতে চায়, তারা ভুল করছে। সরকারের এই পদক্ষেপ সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধভাবে প্রতিহত করবে। রাষ্ট্রের চতৃর্থ স্তম্ভ ভেঙ্গে পড়লে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্তম্ভ থাকে না। সাংবাদিকদের নেতৃত্বকে দুর্বল করার যে চেষ্টা করা হচ্ছে তা সাংবাদিকরা ঐক্যবদ্ধ ভাবে জবাব দেবে। বাংলাদেশের ইতিহাসে একটি নজিরবিহীন ঘটনা। এতে সাংবাদিক নেতৃবৃন্দ তথা সংগঠন ও প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি প্রত্যাহার না করা পর্যন্ত সাংবাদিকদের আন্দোলন চলবে। আমাদের দাবি না মানা হলে আন্দোলন আরো জোরদার করা হবে। আগামী ২৩ সেপ্টেম্বর ঢাকাসহ সারাদেশে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল, ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) অপর অংশের সভাপতি এম আবদুল্লাহ, ভারপ্রাপ্ত মহাসচিব নুরুল আমিন রোকন, অপর অংশের সভাপতি কাদের গনি চৌধুরী, সাবেক সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, সহ-সভাপতি রাশেদুল হক, যুগ্ম-সম্পাদক খায়রুল আলম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, ফিনান্সিয়াল হেরাল্ড পত্রিকার সম্পাদক রিয়াজউদ্দিন আহম্মেদ, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মাইনুল আলম, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী, সাবেক সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, অর্থনৈতিক রির্পোর্টারদের সংগঠন ইআরএফ এর সভাপতি শারমীন রিনভী, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মিজান মালিক, সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ, সাবেক সভাপতি আবুল খায়েরসহ সাংবাদিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট সাংবাদিকদের প্রতিনিধিত্বশীল সংগঠনগুলোর শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব চেয়ে বিভিন্ন তফসিলি ব্যাংকে চিঠি দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App