×

জাতীয়

আচরণবিধি লঙ্ঘন: সাংসদ জাফরকে ইসি’র চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৭ পিএম

আচরণবিধি লঙ্ঘন: সাংসদ জাফরকে ইসি’র চিঠি

সংসদ সদস্য জাফর আলম

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে সতর্কতামূলক চিঠি দিয়েছে নির্বাচন কমিশন - ইসি। তাকে ভোট দেওয়া ছাড়া নির্বাচনী এলাকায় অবস্থান না করার জন্য নির্দেশ দিয়েছে ইসি।

রবিবার (১৯ সেপ্টেম্বর) রাতে ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশনা দিয়ে সাংসদ জাফর আলম-এর কাছে চিঠি পাঠানো হয়।

নির্দেশনায় বলা হয়, তার বিরুদ্ধে কক্সবাজার-১ এর আওতাধীন কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভার সাধারণ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে প্রকাশ্যে একজন প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ পাওয়া গেছে।

এই প্রসঙ্গে পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫ এর ২২ বিধি উল্লেখ করে বলা হয়, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত বাধা-নিষেধ:

(১) সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করিতে পারিবেন না;

তবে শর্ত থাকে যে, উক্তরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।

(২) নির্বাচন-পূর্ব সময়ে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করিতে পারবেন না।

যেহেতু তিনি বিধি বহির্ভূতভাবে একজন প্রার্থীর পক্ষে কাজ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে, তাই তাকে ভোটাধিকার প্রয়োগ ব্যতীত কক্সবাজার-১ এর আওতাধীন নির্বাচনী এলাকায় অবস্থান ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ না করার জন্য কমিশন সিদ্ধান্ত দেন।

উল্লেখ্য সোমবার (২০ সেপ্টেম্বর) কক্সবাজারের চকরিয়া পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App