×

জাতীয়

যুক্তরাজ্যের লাল তালিকা থেকে ‘মুক্ত’ বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫১ এএম

যুক্তরাজ্যের লাল তালিকা থেকে ‘মুক্ত’ বাংলাদেশ

ছবি: সংগৃহীত

অবশেষে ব্রিটেনের লাল তালিকা (রেড লিস্ট) থেকে ‘মুক্ত’ হচ্ছে বাংলাদেশ। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। আর কার্যকর হলে হোটেল কোয়ারেন্টাইন ছাড়াই বাংলাদেশ থেকে ব্রিটেন ভ্রমণের সুযোগ পাওয়া যাবে। বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং বলেন, সুখবর। ব্রিটিশ সরকার আমাদের অনুরোধে বাংলাদেশকে রেড এলার্ট থেকে এম্বারে (কর্তন) নিয়ে এসেছে। সাম্প্রতিক সফরে ব্রিটিশ সরকারের সঙ্গে আমাদের এ নিয়ে বৈঠক হয়েছে। সেখানে আমরা রেড এলার্ট তুলে নেয়ার অনুরোধ করি। ৫০ বছরের বন্ধু বাংলাদেশকে রেড এলার্টে রাখা কোনোভাবেই সমীচীন নয়। তাছাড়া ৫-৬ হাজার ব্রিটিশ নাগরিক বাংলাদেশে আছেন। তাদের ওপরও একটি অন্যায় হচ্ছে। লাল তালিকা থেকে বাংলাদেশের নাম তুলে নেয়ায় ব্রিটিশ সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

জানা গেছে, কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টাইনের ঝুঁকি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। অন্যদিকে বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টাইন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে আসতে পারছেন না। করোনা সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে ২০২০ সালের ৯ এপ্রিল থেকেই বাংলাদেশকে (নিষেধাজ্ঞা) ‘লাল তালিকা’ভুক্ত করে যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট। কিন্তু বাংলাদেশে সম্প্রতি কিছুদিন ধরে করোনার সংক্রমণের নিম্ন গতি চলছে। এরপরও এখনো কেন যুক্তরাজ্যের ‘লাল তালিকা’য় বাংলাদেশ, বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

করোনা মোকাবিলায় বাংলাদেশসহ বিশ্বের উচ্চ ঝুঁকিপূর্ণ ৬২টি দেশকে আন্তর্জাতিক ভ্রমণের ‘লাল তালিকা’ভুক্ত করে যুক্তরাজ্য। একই সঙ্গে দেশগুলোতে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে বিধিনিষেধাজ্ঞাও আরোপ করে। তবে নতুন করে সংশোধিত তালিকা থেকে রেহাই পেয়েছে ভারত, বাহরাইন, কাতার ও সংযুক্ত আরব আমিরাত। দেশগুলো বাদামি তালিকায় ঠাঁই পেয়েছে। ফলে এসব দেশ থেকে কেউ যুক্তরাজ্যে গেলে তাদের আর হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে না। নতুন সিদ্ধান্তের ফলে বাংলাদেশ লাল তালিকা থেকে মুক্তি পেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App