×

খেলা

মেসির বেতন বেশি, রোনালদোর সম্পদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:১৪ পিএম

মেসির বেতন বেশি, রোনালদোর সম্পদ

অনেক নাটকীয়তার পর নতুন মৌসুমে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। অন্যদিকে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস থেকে ম্যানচেস্টার সিটিতে আসেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এবারের দল বদলে সবচেয়ে আলোচিত ছিলেন তারা দুজন। অথচ গত মৌসুমের শেষ দিকেও ধারণা করা যায়নি নতুন মৌসুমের দল বদল কাঁপাবেন তারা। এখন দুজনই নতুন ক্লাবের হয়ে ঘরোয়া প্রতিযোগিতা ও চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলে ফেলেছেন। তবে এর মাঝেই ফাঁস হলো নতুন ক্লাবে সব মিলিয়ে কেমন বেতন পাবেন তারা। ফাঁস হওয়া হিসেবে দেখা গেছে রোনালদোর চেয়ে মেসি বেশি বেতন পাবেন। তবে পর্তুগিজ সুপারস্টার মেসির চেয়ে কম বেতন পেলেও তার সম্পদের পরিমাণ মেসির চেয়ে বেশি।

বেতন, বোনাস, এনডোর্সমেন্ট, ব্যবসায়িক লেনাদেনা এবং অন্য সব খাত থেকে আয়কৃত অর্থ মিলিয়ে মেসির চেয়ে অনেক এগিয়ে আছেন রোনালদো। আর রোনালদো সব মিলিয়ে কত সম্পদের মালিক, সে অঙ্কটা চোখ কপালে তোলার মতো। জানা গেছে, তার সম্পদের পরিমাণ প্রায় ৫০ কোটি ডলার। তার মোট সম্পদের পরিমাণ টাকার অঙ্কে লিওনেল মেসির চেয়ে বেশি বলে বিবেচনা করা হয়। যদিও ক্যারিয়ারের বেশির ভাগ সময়ই আকর্ষণীয় সব চুক্তির মুখ দেখেছেন আর্জেন্টাইন তারকা।

এদিকে রোনালদো নানা নাটকীয়তার পর জুভেন্টাস থেকে ম্যানইউতে যোগ দেয়ার পর তাকে কত টাকা বেতন দেয়া হবে, কী কী সুবিধা দেয়া হবে এ বিষয়গুলো জানার অপেক্ষায় ছিল তার ভক্তরাসহ ফুটবল বিশ্বের সব সমর্থক। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল তাদের এক প্রতিবেদনে ফাঁস করেছে রোনালদোর বেতনের আদ্যোপান্ত।

বিভিন্ন খবরে শোনা গিয়েছিল ম্যানইউর হয়ে পুনরায় চুক্তি করার পর সপ্তাহে ৪ লাখ ৮০ হাজার পাউন্ড বেতন পাবেন ৩৬ বছর বয়সি রোনালদো। তবে ডেইলি মেইল তাদের প্রতিবেদনে জানিয়েছেন রোনালদোর বেতনের এ পরিমাণটা কম। ডেইলি মেইলের রিপোর্ট অনুযায়ী অঙ্কটা আসলে সপ্তাহে ৩ লাখ ৮৫ হাজার পাউন্ড। বাংলাদেশি টাকায় যা সাড়ে চার কোটি টাকার সমান। জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে কিছুটা বেতন কমিয়েছেন রোনালদো। তবু এখন তিনি ইউনাইটেডের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার। ম্যানচেস্টার ইউনাইটেডেই ফিরেছেন পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো।

সিআর সেভেন জুভেন্টাসে সপ্তাহে ৫ লাখ পাউন্ড বেতন পেতেন। বছরে অঙ্কটা ২ কোটি ৬০ লাখ পাউন্ড। ম্যানচেস্টার ইউনাইটেডে সাপ্তাহিক ৩ লাখ ৮৫ হাজার পাউন্ড বেতন ধরে বছরে পাবেন ২ কোটি ২০ হাজার ডলার। বাংলাদেশের টাকার হিসাবে অঙ্কটা প্রায় ২৩৪ কোটি ৭৪ লাখ টাকা। এতে দেখা যাচ্ছে জুভেন্টাসের তুলনায় প্রায় ৬০ লাখ পাউন্ড বেতন কমিয়ে ইউনাইটেডে যোগ দিয়েছেন পর্তুগিজ তারকা। তাকে জুভেন্টাস থেকে কিনতে প্রায় ১ কোটি ৩০ লাখ পাউন্ড খরচ হয়েছে ইউনাইটেডের।

রোনালদোর বেতনের হিসাব ফাঁস হওয়ার আগে ফরাসি সংবাদমাধ্যম লে’কিপ পিএসজিতে লিওনেল মেসির বেতন কত, সেই অঙ্কটা ফাঁস করে। সংবাদমাধ্যমটির দেয়া তথ্য অনুযায়ী পিএসজিতে ৩ মৌসুমে প্রায় ১ হাজার ১০০ কোটি টাকা পাবেন বলে জানা গেছে। মেসির বেতনের তথ্য ফাঁস হওয়ার পরই সবাই যেন অপেক্ষা করছিল রোনালদোর বিস্তারিত কখন জানতে পারবেন। এজন্য সমর্থকদের আর বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। কয়েক ঘণ্টা বাদেই একই দিনে দুজনের তথ্য জেনে যান তারা।

মেসির বেতনের বিষয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে পিএসজিতে মেসি প্রথম মৌসুমে পাবেন ৩ কোটি ইউরো। পরে আরো দুই মৌসুম থাকলে ৪ কোটি ইউরো করে বেতন পাবেন। পিএসজি মূলত এ প্রস্তাবটি দিয়েছে যেন আর্জেন্টাইন সুপারস্টারকে তারা দীর্ঘদিন দলে ধরে রাখতে পারে। মেসির বর্তমান বয়স হলো ৩৩। তিনি ৩৫ বছর বয়স পর্যন্ত পিএসজির সঙ্গে চুক্তি করেছেন। এখন তাকে যেহেতু পিএসজি আরো দুই বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে। ফলে তিনি ক্যারিয়ারের শেষ সময় পর্যন্ত এই ক্লাবটির হয়েই খেলবেন। মেসি অনেক আগেই জানিয়েছিলেন তার স্বপ্ন হলো ক্যারিয়ারের একদম পড়ন্ত সময়ে তিনি যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে খেলতে চান। ফলে পিএসজিতে ৩৭-৩৮ বছর বয়স পর্যন্ত খেলার পর যুক্তরাষ্ট্রের উদ্দেশে পাড়ি জমাবেন তিনি। অন্যদিকে রোনালদোর বয়স ইতোমধ্যে হয়ে গেছে ৩৬। তিনি আগেই জানিয়েছিলেন ৪০ বছর বয়স পর্যন্ত তিনি খেলা চালিয়ে যেতে চান। এখনো তার যে ফিটনেস ও পারফরম্যান্স রয়েছে তাতে করে হয়তো ম্যানইউর হয়েই সিআরসেভেন তার ক্যারিয়ারের ইতি টানবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App