×

আন্তর্জাতিক

বিশ্বে নিরাপদ শহরের তালিকায় শীর্ষে কোপেনহেগেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৫ পিএম

বিশ্বে নিরাপদ শহরের তালিকায় শীর্ষে কোপেনহেগেন

কোপেনহেগেন

বিশ্বে নিরাপদ শহরের তালিকায় শীর্ষে কোপেনহেগেন

নিরাপদ শহরের তালিকায় বছর বছর ধরে এশিয়ার দেশের নাম এসেছে। তবে চলতি বছর ঘটেছে এর ব্যত্যয়। এবার নিরাপদ শহরের তালিকায় শীর্ষে এসেছে ডেনমার্কের কোপেনহেগেনের নাম।  দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের তৈরি সূচকে এ তথ্য জানা গেছে। খবর সিএনএনের।

প্রতিবেদনে বলা হয়, এই তালিকা ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, অবকাঠামো, ব্যক্তিগত নিরাপত্তা ও পরিবেশগত নিরাপত্তার ভিত্তিতে করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের মোট ৬০টি শহর তালিকায় স্থান পেয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, ৮২ দশমিক ৪ পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষে রয়েছে কোপেনহেগেন। এছাড়া ৮২ দশমিক ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কানাডার টরন্টো। ইউরোপ, আমেরিকা ছাড়া এশিয়ার তিনটি দেশও এই তালিকায় রয়েছে। এর মধ্যে সিঙ্গাপুর তৃতীয়, জাপানের টোকিও পঞ্চম এবং হংকং অষ্টম।

চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি, ষষ্ঠ স্থানে নেদারল্যান্ডসের আমস্টারডাম এবং সপ্তম স্থানে রয়েছে নিউজিল্যান্ডের ওয়েলিংটন। হংকং ও নিউজিল্যান্ডের মেলবোর্ন যৌথভাবে অষ্টম স্থানে রয়েছে। সুইডেনের স্টকহোম রয়েছে দশম স্থানে। তাছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও স্পেনের বার্সেলোনা যৌথভাবে ১১ নম্বরে এবং যুক্তরাজ্যের লন্ডন রয়েছে ১৫ নম্বরে।

তালিকায় আরও রয়েছে- নাইজেরিয়ার লাগোস, মিশরের কায়রো, ভেনিজুয়েলার কারাকাস, পাকিস্তানের করাচি, মিয়ানমারের ইয়াঙ্গুন। তবে এগুলোর অবস্থান একেবারে শেষের দিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App