×

ক্রিকেট

দর্শক নিয়ে রবিবার ফের আইপিএল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:২৮ পিএম

দর্শক নিয়ে রবিবার ফের আইপিএল শুরু

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষ মাঠে নামার আগে শনিবার নিজেদের ঝালিয়ে নেন চেন্নাই সুপার কিংসের খেলোয়াড়রা

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে রবিবার থেকে ফের মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটের জমজমাট প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। করোনা ভাইরাসের কারণে এ বছরের মে মাসে মাঝপথে বাধ্য হয়ে আইপিএল স্থগিত করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। সে সময় ভারতে হচ্ছিল ২০ ওভারের ক্রিকেটের সবচেয়ে বড় প্রতিযোগিতাটি। স্থগিত হওয়া আইপিএলটি শুরু হবে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স ও মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের ম্যাচের মধ্য দিয়ে। স্থগিত হওয়া আইপিএল শুরু হওয়ার মাধ্যমে জমজমাট প্রতিযোগিতাটিতে ফিরছে দর্শক। আইপিএলের আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এক বিবৃতি দিয়ে জানিয়েছে মাঠে অল্প সংখ্যক দর্শক থাকবে। সর্বশেষ ২০১৯ সালে আইপিএলের ম্যাচ মাঠে বসে দেখার সৌভাগ্য হয়েছিল দর্শকদের। এরপর করোনা হানা দেয়ার পর দর্শকদের ব্যাট-বলের দারুণ এ লড়াই উপভোগ করতে হয়েছে টিভির পর্দায়। আরব আমিরাতে ফাইনালসহ মোট ৩১টি ম্যাচ হবে। যেহেতু কম ম্যাচ হবে। তাই আরব আমিরাতে এবার প্রচুর রান দেখার সুযোগ পাবেন দর্শকরা এমনটাই বলছেন ক্রিকেট বোদ্ধারা।

২০২১ সালের আইপিএলে বাংলাদেশ থেকে খেলার সুযোগ পেয়েছিলেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। আইসিসির দেয়া নিষেধাজ্ঞা থেকে ফিরে আসার পর সাকিবকে কিনে নেয় তার পুরনো দল কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে মোস্তাফিজকে দলে টানে রাজস্থান রয়্যালস। দুজনই আইপিএলে খেলতে ভারতে গিয়েছিলেন। এরপর মাঝপথে আইপিএল বন্ধ হয়ে যাওয়ার পর ভারতে আটকে গিয়েছিলেন তারা। কারণ তখন ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বন্ধ ছিল। ফলে সাকিব ও মোস্তাফিজকে বিশেষ বিমানে বাংলাদেশে নিয়ে আসা হয়। আইপিএল থেকে ফিরে আসার পর সাকিব ও মোস্তাফিজ দুজন দেশের ঘরোয়া প্রতিযোগিতা ও জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন। আইপিএল খেলতে যাওয়ার আগে সাকিব ও মোস্তাফিজ দুজনই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেন। ফলে দুজনই খেলার মধ্যে থাকায় এখন এই প্রতিযোগিতাটি ভালো কিছু করার আশায় আছেন। সাকিবের কলকাতা মাঠে নামবে সোমবার। তাদের প্রতিপক্ষ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। অন্যদিকে মোস্তাফিজের রাজস্থান খেলতে নামবে ২১ সেপ্টেম্বর। অর্থাৎ মঙ্গলবার। মোস্তাফিজের দল খেলবে পাঞ্জাব কিংসের বিপক্ষে।

আইপিএলের প্রথম অংশে সাত ম্যাচ খেলেছিল রাজস্থান রয়্যালস। এই সাত ম্যাচের মধ্যে তারা জয় পেয়েছে তিনটি ম্যাচে। আর হেরেছে চারটিতে। ছয় পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ছিল পঞ্চম স্থানে। এই সাত ম্যাচের প্রতিটিতে খেলে মোস্তাফিজ নিয়েছিলেন আট উইকেট। যা টুর্নামেন্টে রয়্যালসদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ১৪ উইকেট ছিল ক্রিস মরিসের। অন্যদিকে সাকিব কলকাতার হয়ে প্রথম অংশে খেলেন তিনটি ম্যাচ। তবে ব্যাটে ও বলে কোনোদিকেই জ¦লে উঠতে পারেননি তিনি। তিন ম্যাচ খেলে সাকিব করেন ৩৮ রান। অন্যদিকে মাত্র দুইটি উইকেট শিকার করেন। ফলে দল থেকে তাকে ছিটকেও যেতে হয়েছিল। তার জায়গায় কলকাতার একাদশে জায়গা পেয়েছিলেন সুনীল নারিন। কিন্তু তিনিও নিজেকে মেলে ধরতে পারেননি। ফলে আইপিএল স্থগিত হওয়ার আগে শোনা যাচ্ছিল যে সাকিবকে ফের একাদশে নেয়া হবে। কিন্তু তার আগেই স্থগিত করে দিতে হয় প্রতিযোগিতাটি। এখন নতুন করে শুরু হতে যাওয়া আইপিএলে কলকাতার একাদশে সাকিবের জায়গা হবে কিনা সেটিই দেখার বিষয়।

এদিকে আইপিএল শেষ হওয়ার পর পরই শুরু হবে বিশ^কাপ। আইপিএলে যেহেতু বড় তারকারা খেলবেন, ফলে আইপিএলকে এখন বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ হিসেবে ব্যবহার করবেন খেলোয়াড়রা। অন্যদিকে আইপিএল কর্তৃপক্ষ সর্বোচ্চ চেষ্টা চালাবে ভালোই ভালোই টুর্নামেন্টটি শেষ করার জন্য। তাদের সবচেয়ে বড় ভয় হলো করোনা যদি হানা দেয় তাহলে ফের বাতিল করে দিতে হতে পারে আইপিএল। আর এতে করে পুনরায় লোকশানে পড়তে হবে তাদের।

এদিকে মে মাসে যখন আইপিএল স্থগিত হয়ে যায়। তখন ধারণা করা হয়েছিল এ বছর এটি পুনরায় শুরু করা যাবে না। আইপিএলের আয়োজক বিসিসিআইও বলেছিল তাদের প্রায় ২ হাজার ৪০০ কোটি টাকা ক্ষতি হবে। ফলে আইপিএল পুনরায় মাঠে গড়ানোর জন্য মরিয়া হয়ে উঠে বিসিসিআই। কিন্তু জাতীয় দলগুলোর ব্যস্ত সূচি থাকায় এ নিয়ে উদ্বিগ্ন ছিল বিসিসিআই। অবশেষে বিশ^কাপের ঠিক আগ মুহূর্তে সময় বের করতে সমর্থ হয় তারা। যদিও যখন এ বছরের শুরুতে আইপিএল শুরু হয়েছিল তখন যারা খেলেছিল তাদের অনেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। বেশ কয়েকজনের ধারণা বিশ^কাপের আগে আইপিএলে খেললে তাদের ওপর চাপ পড়বে। তখন বিশ^কাপের পারফরম্যান্সে এর প্রভাব পড়তে পারে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালের পুরো আইপিএল হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। দর্শক ছাড়া হওয়া সেবারের টুর্নামেন্টটি বিসিসিআই শেষ করতে সমর্থ হয়েছিল কোনো প্রকার ঝামেলা ছাড়া। এখন বিসিসিআই আশা করছে এবারো তারা কোনো ঝামেলা ছাড়াই আইপিএলের বাকি অংশটি শেষ করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App