×

চিত্র বিচিত্র

এক যুগ ধরে প্রতিদিন মাত্র ৩০ মিনিট ঘুমান তিনি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৩ পিএম

এক যুগ ধরে প্রতিদিন মাত্র ৩০ মিনিট ঘুমান তিনি!

দাইসুকি হরি

জীবনকে উপভোগ করার জন্য আপনাকে অবশ্যই অল্প ঘুমাতে হবে। বিজ্ঞানীরা বলছেন, ৮ ঘণ্টা ঘুমানোর কথা। কিন্তু আশ্চর্যের কথা হলো পৃথিবীতে এমনও কিছু মানুষ আছেন যারা আধা ঘণ্টা ঘুমিয়েও দিব্যি দিন পার করে দিতে পারেন। সেই রকম একজন মানুষ হলেন জাপানের দাইসুকি হরি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে দাইসুকি হরি দাবি করেছেন, তিনি আধা ঘণ্টা ঘুমানোর পরেও ক্লান্ত হন না। আপনি কী কখনো এমনটি করার চিন্তা করেছেন? খুব কম মানুষই এই অসাধ্য কাজটি করতে চাইবেন। দাইসুকি হরি সেসব মানুষেরই প্রতিনিধিত্ব করেন।

দাইসুকি বলেন, দৈনিক একজন মানুষের ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু তিনি আধা ঘণ্টা ঘুমিয়ে নির্ঝঞ্ঝাট কাজ করতে পারেন। বর্তমানে তিনি জাপান শর্ট স্লিপার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হিসেবে অন্যদেরকেও অল্প ঘুমানোর কলাকৌশল শেখাচ্ছেন। খবর অডিটিসেন্ট্রালের।

অল্প ঘুমানোর জন্য কিছুদিন আগে দাইসুকিকে নিয়ে জনপ্রিয় টিভি অনুষ্ঠান প্রচার হয়েছে। সেই অনুষ্ঠানে তিনি ব্যতিক্রমধর্মী অভ্যাসের কথা জানান। তিনি বলেন, ‘একজন সুস্থ মানুষের ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু জীবনের মধ্য থেকে ৮ ঘণ্টা ঘুমিয়ে কাটালে বাকি থাকে ১৬ ঘণ্টা। আমি মনে করি এই ১৬ ঘণ্টায় সব কাজ ঠিকমতো করা সম্ভব নয়। তাই দিনের সবগুলো কাজ করার জন্য আমি আধা ঘণ্টা ঘুমানোর সিদ্ধান্ত নিই। আধা ঘণ্টা ঘুমিয়েও আমি ক্লান্ত হই না।’

অনুষ্ঠানের উপস্থাপকের এক প্রশ্নের জবাবে দাইসুকি বলেন, আধা ঘণ্টা ঘুমিয়ে আপনি ভালোভাবে পুরো একটি দিন কাটাতে পারবেন। নিঃসন্দেহে এটি ভালো অভ্যাস।

এ সময় টেলিভিশনের উপস্থাপক রুটিন সম্পর্কে জানতে চান। দাইসুকি বলেন, সকাল আটটার সময় ঘুম থেকে ওঠেন তিনি। এরপর ব্যায়ামাগারে যান, বই পড়েন, লেখালেখি করেন, বন্ধুরা আড্ডা দেন এবং রাতের খাবার খান। রাত দুটোয় তিনি ঘুমাতে যান এবং আধা ঘণ্টা ঘুমিয়ে আবার কাজ শুরু করেন।

আধা ঘণ্টা ঘুমিয়েও সারা দিন ক্লান্তি না আসা বিস্ময়ের। দাইসুকি এই বিস্ময়ে সৃষ্টি করেছে নতুন মাত্রা। তার খাদ্যাভ্যাসের ব্যাপারেও অনেকে আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তিনি জানিয়েছেন, তিনি ধীরে ধীরে এই অভ্যাস গঠন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App