বিজেপি থেকে তৃণমূলে বাবুল সুপ্রিয়, চমক দুই দলেই

আগের সংবাদ

সরকার মিথ্যা, বানোয়াট ও গায়েবি মামলার ওপর নির্ভরশীল: ফখরুল

পরের সংবাদ

নদীতে পাওয়া যাচ্ছে গভীর সাগরের সেইলফিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ৪:৪৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ৪:৪৯ অপরাহ্ণ

বাংলাদেশের জেলে ও মাছ গবেষকরা বলছেন যে সাম্প্রতিক সময়ে বঙ্গোপসাগরে বিভিন্ন নদীর মোহনায় মাছ ধরার সময় জেলেদের জালে বেশ বড় পরিমান সেইলফিশ আটকা পড়ছে। এমনকি পদ্মা, মেঘনা এবং দক্ষিণাঞ্চলের নদীগুলোতেও প্রায়ই সেইলফিশ আটকা পড়ার খবর ঠাঁই পাচ্ছে গণমাধ্যমে।

কিন্তু কেন গভীর সমুদ্রের এই মাছ নদীর ভেতর কিংবা নদীর মোহনায় চলে আসছে, তা নিয়ে নানা ধরণের ব্যাখ্যা পাওয়া যাচ্ছে জেলে ও মৎস বিশেষজ্ঞদের কাছ থেকে। খবর বিবিসির।

সম্প্রতি বাংলাদেশের নদী মোহনায় ধরা পড়া কয়েকটি সেইলফিশ

ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশ (ইকোফিশ-২) অ্যাক্টিভিটির সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান যে আগাস্ট মাসের প্রথম সপ্তাহে একসঙ্গে সতেরটি সেইলফিশ ধরা পড়ে পটুয়াখালীর একজন জেলের জালে। আবার কক্সবাজারে অগাস্টের তৃতীয় সপ্তাহে প্রায় প্রতিদিনই অনেকগুলো করে সেইলফিশ ঘাটে এনেছেন জেলেরা।

দেশের অন্যতম বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র পটুয়াখালীর আলীপুর ও মহীপুর কেন্দ্রেও আসছে সেইলফিশ। ওই এলাকায় নদীর মোহনা থেকেই বেশ কিছু সেইলফিশ ধরা পড়ার ঘটনা ঘটেছে বলে জানিয়ে স্থানীয় জেলে মোহাম্মদ বাচ্চু বলেন, “আমি কয়েকটা ধরছি গত মাসে। অন্যদের জালেও আটকা পড়ছে বেশ কিছু। এখন নদীতে রেগুলারই পাই একটা দুইটা।”

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়