×

খেলা

মরু শহরে সাফল্য পেতে মরিয়া কাটার মাস্টার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২১, ১১:০৪ পিএম

মরু শহরে সাফল্য পেতে মরিয়া কাটার মাস্টার

মরু শহরে সমুদ্রের কাছে একটি হোটেলের বারান্দায় বসে আছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান

আইপিএল খেলতে পরশুদিন সংযুক্ত আরব আমিরাতের দুবাই পৌঁছান মোস্তাফিজুর রহমান। বর্তমানে কোয়ারেন্টাইন করছেন তিনি। মোস্তাফিজুর রহমানকে ২০২১ সালের জন্য দলে ভেড়ায় রাজস্থান রয়্যালস। ভারতে এ বছরের শুরুতে মাঠে গড়িয়েছিল আইপিএল। কিন্তু করোনা হানা দেয়ায় মাঝপথে আইপিএল স্থগিত করে দেয়া হয়। এরপর তিনি চলে আসেন বাংলাদেশে। এমনকি ওই সময় বাংলাদেশের সঙ্গে ভারতের বিমান চলাচল বন্ধ থাকায় মোস্তাফিজ ও সাকিবকে ভারত থেকে বিশেষ ব্যবস্থাপনায় নিয়ে এসেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এখন পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। আইপিএলের স্থগিত হওয়া অংশ শুরু হতে যাচ্ছে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে।  তাই তো আটটি ফ্র্যাঞ্চাইজির সবগুলো এখন আরব আমিরাতে পৌছে গেছে। আইপিএলের পরবর্তী অংশের জন্য মঞ্চ প্রস্তুত। এখন শুধু মাঠে খেলা গড়ানোর অপেক্ষা। অন্য খেলোয়াড়দের মতো মোস্তাফিজও মাঠে নামার অপেক্ষায় বসে আছেন। তবে করোনা বাধ্যবাধকতা থাকায় এখন তিনি কোয়ারেন্টাইনে আছেন হোটেল বন্দী হয়ে। হোটেলে বসেই হয়তো মোস্তাফিজ চিন্তা করছেন কিভাবে আইপিএলে নিজেকে আরো মেলে ধরতে পারেন। কিভাবে আইপিএলে খেলতে আসা সেরা খেলোয়াড়দের ঘায়েল করবেন সেটি নিয়েই চিন্তায় আছেন তিনি।

গতকাল বিকালে রাজস্থান রয়্যালসের অফিসিয়াল ফেসবুক পেইজে মোস্তাফিজের একটি ছবি পোস্ট করা হয়। সেখানে দেখা যায় সমুদ্রের ধারে একটি হোটেলের বারান্দায় বসে আছেন তিনি। পোস্ট করা ছবিতে কাটার মাস্টারের হাস্যোজ্জ্বল ছবি দেখেই অনেক কিছু আঁচ করা যায়। যদিও রাজস্থান রয়্যালস মোস্তাফিজের ছবিতে এক লাইনের ক্যাপশন লিখেছে। যেখানে লেখা হয়েছে, ‘আমাদের টিম হোটেলে মোস্তাফিজুর রহমান।’

মোস্তাফিজের সংক্ষিপ্ত বার্তাও এখান থেকে দেয়া হয়েছে। বাংলাদেশের এই কাটার মাস্টার কী আর খুব বেশি কথা বলেন? তার মুখ থেকে তো বোমা মেরেও কথা বের করা যায় না। সে কারণে তার বার্তাটাও সংক্ষিপ্ত। রাজস্থানই লিখেছে, ‘মোস্তাফিজ বলেছেন, গুড ইভিনিং।’

আইপিএলের প্রথম অংশে সাত ম্যাচ খেলেছিল রাজস্থান রয়্যালস। এই সাত ম্যাচের মধ্যে তারা জয় পেয়েছে তিনটি ম্যাচে। আর হেরেছে চারটিতে। ছয় পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ছিল পঞ্চমস্থানে। এই সাত ম্যাচের প্রতিটিতে খেলে মোস্তাফিজ নিয়েছিলেন আট উইকেট। যা টুর্নামেন্টে রয়্যালসদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ১৪ উইকেট ছিল ক্রিস মরিসের।

দ্বিতীয় পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে ২১ সেপ্টেম্বর মাঠে নামবে রাজস্থান। ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাইতে। এই ম্যাচটিতেই মাঠে দেখা যেতে পারে মোস্তাফিজকে। কারণ তিনি ক্লাবটির পেস আক্রমণের সবচেয়ে বড় আস্থার প্রতীক।

তাছাড়া মোস্তাফিজ আইপিএল খেলতে গেলেন ক্যারিয়ারের দুর্দান্ত একটি সময়ে। আইপিএল খেলতে দুবাইয়ের উদ্দেশে যাওয়ার আগে তিনি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেন তিনি। নিউজিল্যান্ড সিরিজে তিনি চারটি ম্যাচ খেলেন। আর চারটি ম্যাচেই তুলে নেন আটটি উইকেট। এর মাধ্যমে বাংলাদেশের হয়ে স্পিনার নাসুম আহমেদের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারী হন। তবে নাসুম আহমেদ মোস্তাফিজের চেয়ে একটি ম্যাচ বেশি খেলে আটটি উইকেট শিকার করেন। মোস্তাফিজ এ উইকেটগুলো তুলে নিয়ে বাংলাদেশের সিরিজ জয়ে অনেক বড় ভূমিকা পালন করেন।

এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষেও র্দুদান্ত খেলেন কাটার মাস্টার। অজিদের বিপক্ষে বাংলাদেশের ৪-১ ব্যবধানের সিরিজ জয়ের পেছনেও বড় অবদান রেখেছেন সাতক্ষীরার এ গতি তারকা। অজিদের বিপক্ষে তিনি পাঁচটি ম্যাচ খেলে মোট সাতটি উইকেট তুলে নেন। অবশ্য এ সিরিজে মোস্তাফিজের চেয়ে একটি বেশি অর্থাৎ আটটি উইকেট শিকার করেন নাসুম।

তবে মোস্তাফিজ একটি উইকেট কম শিকার করলেও তার বোলিংয়ে কুপোকাত হয়েছেন দুই দেশের ব্যাটসম্যানরা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ছিল স্পিন উইকেট। কিন্তু এই উইকেটেও মোস্তাফিজ গতির ঝড় তুলেছেন আবার ব্যাটসম্যানদের গুড়িয়ে দিয়েছেন।

এখন আইপিএলে তিনি যাচ্ছেন পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে। আর এ আত্মবিশ্বাস মোস্তাফিজ কাজে লাগাবেন এ নিয়ে কোন সন্দেহ নেই। তাছাড়া সংযুক্ত আরব আমিরাতেই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদি বাংলাদেশ সুপার টুয়েলভে জায়গা করে নিতে পারে তাহলে আরব আমিরাতে খেলবে। এর আগে বাংলাদেশকে খেলতে হবে বাছাই পর্ব। বাছাইয়ের ম্যাচগুলো বাংলাদেশ খেলবে ওমানে। ফলে আইপিএল শেষ করে মোস্তাফিজ ওমানে চলে যাবেন এবং দলের সঙ্গে যোগ দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App