×

জাতীয়

ফেসবুকে উগ্রবাদী বই বিক্রির অভিযোগে দুই এবিটি সদস্য গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:২৩ পিএম

ফেসবুকে উগ্রবাদী বই বিক্রির অভিযোগে দুই এবিটি সদস্য গ্রেপ্তার

ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি)’ ২ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃতরা হলো- মো. কাওসার আহাম্মেদ ওরফে মিলন (৩০) ও জাহিদ মোস্তফা (২০)।

গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানাধীন চেচুয়া বাজার¯’ কালীবাড়ি মসজিদ এলাকায় অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এটিইউ'র পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান বিষয়রি নিশ্চিত করে জানান, গ্রেফতারকৃত কাওসার আহম্মেদ ঢাকার বিভিন্ন স্থান থেকে ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর মতাদর্শ প্রচারকারী বই সংগ্রহ করে বিক্রি ও সরবরাহের কাজে নয় বছর ধরে জড়িত। গ্রেফতারকৃত অপর আসামী জাহিদ মোস্তফা তাকে এই কাজে দুই বছর ধরে সহযোগিতা করে আসছিলো। আসামীদ্বয় চেচুয়া বাজারে বইয়ের দোকানের আড়ালে একাধিক ফেইক ফেসবুক আইডি ব্যবহার করে সারা দেশে এবিটি সদস্যদের কাছে উগ্র মতাদর্শের বই বিক্রি করে আসছিলো।

গ্রেফতারকালে তাদের নিকট থেকে ০২ টি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, ০৪ টি সীম কার্ড, ০৭ টি উগ্রপন্থী বইয়ের সফ্ট কপি ও প্রিন্টেট হার্ড কপি জব্দ করেছে। এসব বইয়ের মধ্যে আল বালাগ, তিতুমীর মিডিয়া, সাহম আল হিন্দ মিডিয়া, জসীমউদ্দিন রহমানী ও আনোয়ার আল আওলাকীর বই রয়েছে। এছাড়া ফেসবুক ও মেসেঞ্জার থেকে তাদের সংগঠনের উগ্রবাদী কার্যক্রম ও বই বিক্রি সংক্রান্ত ৩৪ পাতা স্ক্রিনশট জব্দ করেছে।

গ্রেফতারকৃত আসামী মোঃ কাওসার আহাম্মেদ ও জাহিদ মোস্তফা দীর্ঘদিন যাবত অনলাইন যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আল-রিহাব পাবলিকেশন ও অনলাইনে আশ শাবাব প্রকাশনী হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর প্রধান মুফতী জসীমুদ্দিন রাহমানি সহ অন্যান্য উগ্রবাদী লেখকের উগ্রপন্থী বই অনলাইনে বিভিন্ন ক্রেতার কাছে বিক্রি করে সরকার ও রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, গোপনে অনলাইন এবং অফলাইনে উগ্রবাদী ও জিহাদী বই বিক্রির ও জিহাদে উদ্বুদ্ধকরণ ভিডিও শেয়ারের মাধ্যমে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর কার্যক্রম পরিচালনা ও খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে আরো অজ্ঞাতনামা ২/৩ জনকে নিয়ে আলোচনা ও প্রস্তুতি গ্রহণ করছিল।

বাংলাদেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার উদ্দেশ্যে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্য পদ গ্রহণ, সমর্থন, অপরাধ সংগঠনের ষড়যন্ত্র, সহায়তা এবং সন্ত্রাসী কর্মকান্ডে প্ররোচিত করায় তাদের বিরুদ্ধে মুক্তাগাছা থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান এটিইউ কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App