×

চিত্র বিচিত্র

ফুলগাছ দিয়ে বিস্ময়কর দৃশ্যশিল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৩ পিএম

ফুলগাছ দিয়ে বিস্ময়কর দৃশ্যশিল্প

ব্রাজিলিয়ান শিল্পী ফ্যাবিও গোমসের তৈরি একটি শিল্পকর্ম।

ফুলগাছ দিয়ে বিস্ময়কর দৃশ্যশিল্প
ফুলগাছ দিয়ে বিস্ময়কর দৃশ্যশিল্প

রাস্তায় বিভিন্ন রঙের গাছের পাতা বা ফুলের সঙ্গে মিলিয়ে গ্রাফিত্তি দেখা যায় ব্রাজিলের রাস্তায়। গ্রাফিতিগুলো তৈরি করেন ব্রাজিলিয়ান শিল্পী ফ্যাবিও গোমস ট্রিনডেড। তাকে রাস্তার শিল্পীও বলা হয়।

তিনি যখনই একটি নতুন প্রকল্পের কাজ শুরু করেন প্রথমে শিল্পকর্মের অবস্থান বেছে নেন। গাছ বা ফুলের ঝোপের উপস্থিতি খুঁজে বের করেন। ব্রাজিলিয়ান শিল্পী তার তৈরি প্রতিকৃতিগুলির মুখ আঁকেন গ্রাফিত্তি ব্যবহার করে। আর ঝাঁকড়া চুলের জন্য গাছপালাকে সুযোগ করে দেন। এক দেহেই প্রকৃতি ও মানুষের উপস্থিতি মুগ্ধ করে দর্শকদের। এই শিল্পীর গ্রাফিতির মধ্য দিয়ে মানুষ এবং প্রকৃতির মধ্যে একটি সুন্দর সম্পর্ক দেখতে পান দর্শকরা।

ফ্যাবিও গোমস ১০ বছর আগে রাস্তার শিল্প এবং প্রকৃতির এই মিশ্রণের জন্য ধারণা নিয়ে এসেছিলেন, যখন তিনি শহরের একটি বাড়ির পিছনে একটি অ্যাকেরোলা গাছ রোপণ করতে দেখেছিলেন। মজার ব্যাপার হলো, সেই গাছটিই শেষ পর্যন্ত তার অন্যতম জনপ্রিয় শিল্পকর্মের অংশ হয়ে ওঠে।

ফ্যাবিওর ছবি সম্প্রতি ব্রাজিলের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সঙ্গত কারণেই, তার কাজগুলি অবশেষে জাতীয় সীমানা অতিক্রম করে আন্তর্জাতিক ‍সুনাম অর্জন করেছে। আর দেশটির জনপ্রিয অভিনেত্রী ভায়োলা ডেভিসের মতো সেলিব্রিটিসহ লাখ লাখ দর্শকের দৃষ্টি আকর্ষণ করেছে। বহুদেশের সোশ্যাল মিডিয়ায় লাখ লাখ দর্শকের চোখের সামনে এখন ভেসে উঠছে আর অবিরাম শেয়ার হচ্ছে তার এসব শিল্পকর্ম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App