×

সারাদেশ

প্লাস্টিকের বস্তা ব্যবহারে চালকল মালিককে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৫ পিএম

প্লাস্টিকের বস্তা ব্যবহারে চালকল মালিককে জরিমানা

ফরিদপুরের বোয়ালমারীতে পাটের বস্তা ব্যবহার না করে প্লাস্টিকের বস্তা ব্যবহার করায় এক চালকল মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ভ্রাম্যমাণ আদালতে অটো রাইস মিল 'বিকাশ এগ্রো ফুড লিমিটেড'কে এই জরিমানা করা হয়।

বিকাশ এগ্রো ফুড লিমিটেডের মালিক বোয়ালমারী পৌরসভার ৭ নং ওয়ার্ডের বাসিন্দা বিকাশ চন্দ্র সাহা। আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মারিয়া হক।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার বোয়ালমারী সদর ইউনিয়নের সোতাশী গ্রামে অবস্থিত অটো রাইস মিল 'বিকাশ এগ্রো ফুড লিমিটেড'। মোড়কজাতের ক্ষেত্রে ওই মিলে পাটের চালের বস্তার পরিবর্তে দীর্ঘদিন ধরে প্লাস্টিকের বস্তা ব্যবহার করা হতো।

গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে এর সত্যতা পাওয়ায় ওই অটো রাইস মিলকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। বৃহস্পতিবার বেলা তিনটায় আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মারিয়া হক। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ এর ৪ ধারায় এই জরিমানা করা হয়।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট মারিয়া হক বলেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের লঙ্ঘন করায় বিকাশ এগ্রো ফুড লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অটো রাইস মিল ‘বিকাশ এগ্রো ফুড লিমিটেড’র বিরুদ্ধে পরিবেশ দূষণ ও নিম্নমানের চাল আমদানিসহ নানান অভিযোগসহ রয়েছে। গত বছর ৩ সেপ্টেম্বর মিলটিতে অভিযান চালিয়ে তৎকালীন বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ ১৪০ টন নিম্নমানের চাল জব্দ করে। এছাড়া মিলটির ছাই এবং বর্জ্যের কারণে পার্শ্ববর্তী বারাশিয়া নদীর পানি দূষিত হয়ে ব্যবহার অনুপযোগী ও স্থানীয় বাসিন্দাদের স্বাভাবিক জীবন-যাত্রা বাধাগ্রস্ত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App