×

জাতীয়

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৯ এএম

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ ফাইল ছবি

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের পথে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারি শুরু হওয়ার দীর্ঘ ১৯ মাস পর এটাই হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘আশা’। করোনা দূর করতে নতুন প্রত্যাশা নিয়ে এ প্রতিপাদ্য ঠিক করা হয়েছে। এবারও প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন।

৭৬তম এ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রীর সঙ্গে ৮০ জন সফরসঙ্গী থাকছেন। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

অধিবেশনে জলবায়ু পরিবর্তনে বিশ্বব্যাপী বৈষম্য, খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) সংক্রান্ত বিষয়গুলো বড় ইস্যু হিসাবে আলোচনা করা হবে। গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যুও। তবে আলোচনায় আফগানিস্তান ইস্যু থাকছে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনার মধ্যে বিশ্বজুড়েই বৈষম্য প্রকট আকার ধারণ করেছে। এ নিয়ে আলোচনা হবে। সম্প্রতি একটি রিপোর্টের উদ্ধৃত্তি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসডিজি বাস্তবায়নে বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ। নিঃসন্দেহে এটি আমাদের জন্য ভালো সংবাদ।

এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন হবে সীমতি আকারে। চলবে দুই সপ্তাহ ধরে। জলবায়ু পরিবর্তন নিয়ে ২০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বিশ্বের প্রায় ৬১টি দেশ জলবায়ু পরিবর্তন নিয়ে ঝুঁকিতে আছে। উন্নত দেশগুলোর জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী। তাদের আগ্রাসী উদ্যোগ নিয়ে সেখানে আলোচনা হবে।

এছাড়া জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ করতে যাত্রা বিরতিতে তিনি দেশটির রাজধানী হেলসিংকিতে থাকবেন।

প্রধানমন্ত্রী তার আগমন উপলক্ষ্যে প্রবাসী বাংলাদেশিসহ ফিনল্যান্ডে আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। ফিনল্যান্ড আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করার জন্য দফায় দফায় সভা করেছে। প্রস্তুতি প্রায় শেষ করা হয়েছে বলে জানিয়েছেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন।

ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবীর বলেন, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা দিনরাত একাধিক প্রস্তুতি সভাসহ নানা কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে। তাকে বরণ করতে প্রস্তুত ফিনল্যান্ড আওয়ামী লীগের নেতাকর্মীরা। শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তার জাতিসংঘ সফরে সাফল্য কামনা করছি। প্রধানমন্ত্রী ১৯ সেপ্টেম্বর রোববার সকালে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করবেন বলে আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App