×

খেলা

কোম্যানের বিদায় ঘণ্টা বাজছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৫১ পিএম

কোম্যানের বিদায় ঘণ্টা বাজছে

বার্সেলোনার হেড কোচ রোনাল্ড কোম্যান

বার্সেলোনার হেড কোচ রোনাল্ড কোম্যানের বিদায় ঘণ্টা বাজছে। আপাতদৃষ্টিতে সেটাই মনে হচ্ছে। খোদ বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা জানিয়েছেন, বড় পরিবর্তন আসছে। ডাচ কোচও আন্দাজ করতে পারছেন, তার ভাগ্যে কি ঘটতে যাচ্ছে।

কাতালান সংবাদমাধ্যম ‘টিভি৩’ জানিয়েছে, বার্সেলোনা পরিচালনা পর্ষদের কয়েকজন সদস্য ক্লাব সভাপতির সঙ্গে দেখা করে কোম্যানের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন। বার্সার সঙ্গে ডাচ কোচের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের জুনে। এ মৌসুমে কোম্যানকে ছাঁটাই করলে তাকে ক্ষতিপূরণ দেয়ার পাশাপাশি বিকল্প কাউকে খুঁজে বের করতে হবে বার্সাকে।

কোম্যানকে যদি দায়িত্ব থেকে সরানো হয়, সে ক্ষেত্রে বার্সার মূল দলের কোচ হতে পারেন ‘বি’ দলের কোচ সার্জিও রারুয়ান। ওদিকে রারুয়ানের জায়গায় আসতে পারেন ইয়োহান ক্রুইফের ছেলে জর্দি ক্রুইফ, যিনি বর্তমানে লাপোর্তার পরামর্শকের দায়িত্বে আছেন। রারুয়ান আবার ক্রুইফের পারিবারিক বন্ধু। ক্রুইফ ‘বি’ দলের কোচ হতে চাইলেও পারিবারিক বন্ধুকে সে জায়গা থেকে সরাতে রাজি নন।

মাঠের বাইরে এবং মাঠের খেলায় হেরে বসেছেন কোম্যান। চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সর্বশেষ ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলে নিঃশর্ত আত্মসমর্পণ করেছে বার্সা। স্প্যানিশ সংবাদমাধ্যমে গুঞ্জন চলছে, কোম্যানকে ছাঁটাই করতে বার্সার পরিচালনা পর্ষদ  লাপোর্তাকে চাপ দিচ্ছে। ‘আমার কারণেই এই ক্লাবের ভবিষ্যৎ এখনো উজ্জ্বল’ কথাটা বার্সেলোনাকে নিয়ে বলেছিলেন রোনাল্ড কোম্যান। শুধু তাই নয়, বার্সার খেলোয়াড়দের কাছে নিজের প্রত্যাশা ও ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে মুখ খুলেছিলেন সভাপতি হোয়ান লাপোর্তা, কোম্যানের তা পছন্দ না হওয়ায় হুমকি দিয়ে বসেছিলেন বার্সা সভাপতিকে।

স্প্যানিশ সংবাদমাধ্যম এএস জানিয়েছে, বায়ার্নের বিপক্ষে হারের পর কোমানের চাকরি নিয়ে প্রশ্ন তুলেছেন বার্সার ১৮ সদস্যের পরিচালনা পর্ষদের মধ্যে কয়েকজন। বোর্ড থেকে চাপ এলেও শেষ পর্যন্ত সিদ্ধান্তটা লাপোর্তাকেই নিতে হবে। সাম্প্রতিক সময়ে ডাচ কোচকে ‘পছন্দ করা’র কথা জানিয়েছেন বার্সা সভাপতি। তবে প্রশ্ন যেহেতু উঠেছে, তাই সামনে কোম্যান কিসের সম্মুখীন হন, সেটাই এখন দেখার বিষয়।

অন্যদিকে বার্সার মূল দলের দায়িত্ব নেয়ার মতো যোগ্যতা রারুয়ানের আছে বলে মনে করেন না লাপোর্তা। বার্সার সাবেক খেলোয়াড় জাভি হার্নান্দেজকে ক্লাবটির ভবিষ্যৎ কোচ হিসেবে দেখছেন অনেকেই। কিন্তু মৌসুম শুরুর আগে তার সঙ্গে এ নিয়ে যোগাযোগ করেনি বার্সা। গণমাধ্যমের খবর, সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজকে কোম্যানের স্থলাভিষিক্ত করতে আলোচনা চলছে ভেতরে ভেতরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App