মরু শহরে সাফল্য পেতে মরিয়া কাটার মাস্টার

আগের সংবাদ

'দ্য অ্যাক্টিভিস্ট'এ অংশ নেওয়ায় ক্ষমা চাইলেন প্রিয়াংকা

পরের সংবাদ

যে কারণে সরানো হল জেমি ডে’কে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১ , ১১:১৮ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২১ , ১১:১৮ অপরাহ্ণ

হঠাৎই বড় ধরনের সিদ্ধান্ত। সাফ চ্যাম্পিয়নশিপের ঠিক ১৫ দিন আগে জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে’কে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সভাপতি কাজী মো. সালাউদ্দিনের মতামতকে প্রাধান্য দিয়ে ন্যাশনাল টিমস কমিটি শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিকালে সভায় বসে এ সিদ্ধান্ত নিয়েছে।

আগামী দুই মাসের জন্য অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনকে। সাফ চ্যাম্পিয়নশিপ, এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই এবং নভেম্বরে শ্রীলঙ্কায় একটি চার জাতি টুর্নামেন্টে জামাল ভূঁইয়াদের ডাগআউট সামলাবেন অস্কার। কিরগিজস্তান সফরে ৩টি ম্যাচ মাঠে থেকে দেখেছেন বাফুফে সভাপতি। তিন ম্যাচে হারায় ও সামগ্রিক বিষয়ে বাফুফে সভাপতিও জেমি ডে’র প্রতি অসন্তুষ্ট ছিলেন বলে জানা যায়।

নেপালে অনুষ্ঠেয় ত্রিদেশীয় টুর্নামেন্টে জেমি ডে বাংলাদেশ দলকে চ্যাম্পিয়ন করাতে ব্যর্থ হয়েছেন। এরপর থেকে জেমির ওপর নাখোশ বাফুফের শীর্ষ কর্তা। জেমি সেই টুর্নামেন্টের ফাইনালেও দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য। জুনে সেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ একমাত্র আফগানিস্তান ছাড়া বাকি দুই ম্যাচ ভালো ফলাফল করতে পারেনি। গত তিন বছরে জেমি ডে’র অধীনে বাংলাদেশ দলের সেই অর্থে কোনো সাফল্যই হয়নি। এশিয়ান গেমসে নক-আউট পর্বে খেলাই তার মূল সাফল্য। বিশ্বকাপ বাছাইয়ের আট ম্যাচে মাত্র ২ পয়েন্ট বাংলাদেশের।

১-১৬ অক্টোবর মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত হবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টে বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে জেমি ডে’কে দেখা যাবে না। তার পরিবর্তে সেখানে দায়িত্ব পালন করবেন অস্কার ব্রুজন। তাকে ২ মাসের জন্য অন্তর্বর্তীকালীন জাতীয় দলের দায়িত্ব দেয়া হয়েছে। ১৭ সেপ্টেম্বর জাতীয় দল কমিটির জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী ২০ সেপ্টেম্বর প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংসের শেষ ম্যাচ। এর পরদিন ২১ সেপ্টেম্বর থেকে জাতীয় দলের দায়িত্ব গ্রহণ করবেন অস্কার ব্রুজন।

জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহসভাপতি কাজী নাবিল আহমেদ বলেন, নেপালে ত্রিদেশীয় সিরিজ এবং কিরগিজস্তানে তিন ম্যাচের পারফরম্যান্স পর্যালোচনা করে আমরা জেমি ডে’র ওপর সন্তুষ্ট নই। আমাদের সভাপতি মহোদয়ও কোচ পরিবর্তনের পক্ষে মত দিয়েছেন। সামগ্রিক বিচার-বিশ্লেষণ করে আমরা জেমি ডে’কে আগামী তিন মাস জাতীয় দলের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি। অস্কার ব্রুজনকে ২ মাসের জন্য অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেয়া হচ্ছে।

অস্কার ব্রুজন বসুন্ধরা কিংসের কোচ। ঘরোয়া পর্যায়ে সফল হলেও এএফসি কাপে এই মালদ্বীপেই ব্যর্থ হয়ে ফিরেছেন কিছু দিন আগে। আবার সেই অস্কারকে কোচ করা প্রসঙ্গে নাবিলের ব্যাখ্যা, ‘গত দুই-তিন বছরে সে আমাদের ঘরোয়া পর্যায়ে সবচেয়ে সফল কোচ। জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড় তার ক্লাবের। বিচার বিবেচনা করে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

বাফুফের সঙ্গে জেমি ডে’র চুক্তি রয়েছে আগামী বছর আগস্ট পর্যন্ত। চুক্তি অনুযায়ী, তাকে বেতন-ভাতা দিতে হবে। বাফুফে সেই ইঙ্গিতও দিয়েছে। চুক্তি ও বেতন সম্পর্কে জেমি বলেন, ‘আমার এখনো চুক্তি রয়েছে। চুক্তি থাকা অবস্থায় আমাকে এভাবে কাজ থেকে দূরে রাখাটা বিস্ময়কর। বাফুফে আমাকে জানাতে পারত। আমাকে না জানিয়ে এই সিদ্ধান্ত নেয়াটা আমার কাছে অপেশাদার মনে হয়েছে।

আগামী দুই-তিন মাস বাফুফেকে জেমির বেতন দিতে হবে। কাজ না থাকলেও বসে বসে জেমি বেতন পাবেন। তবে এই প্রক্রিয়াটা জেমির কাছে শোভনীয় নয়। তিনি তার ভবিষ্যৎ সম্পর্কে বলেন, ‘আমি কিছু দিনের মধ্যে লন্ডন যাব। সেখানে পরিবারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব। বাফুফে ভাবছে জেমির তুলনায় অস্কার সাফে ভালো কিছু দিতে পারবে। জেমি নিজের দায়িত্ব হারালেও অস্কারকে শুভেচ্ছা জানিয়েছেন, ‘আমি দলের সঙ্গে না থাকলেও চাই বাংলাদেশ দল ভালো করুক। বাংলাদেশ দল এবং অস্কারের প্রতি আমার শুভ কামনা।’

প্রায় তিন বছর জামালরা জেমির অধীনে অনুশীলন করে আসছেন। জেমির পরিকল্পনা সম্পর্কে তারা জ্ঞাত। টুর্নামেন্ট শুরুর মাত্র দুই সপ্তাহ আগে কোচ পরিবর্তনের সিদ্ধান্ত খেলোয়াড়দের ওপর প্রভাব পড়তে পারে বলে মনে করেন জেমি, এটা কিছুটা হলেও খেলোয়াড়দের ওপর প্রভাব পড়তে পারে। সেটা মানসিক বা পারফরম্যান্স যে কোনো কিছুতেই।’ প্রতি কোচের ভিন্ন ভিন্ন কৌশল এবং পদ্ধতি। নতুন কোচের অধীনে খেলোয়াড়দের নতুন করে প্রমাণ করতে হবে।

আগামী ১ অক্টোবর শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে সাফের ১৩তম আসর। এর আগেই প্রধান কোচকে অব্যাহতি দেয়া হয়।

মালদ্বীপে অনুষ্ঠেয় সাফে প্রথম দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ৪ অক্টোবর ভারতের বিপক্ষে লড়বে লাল-সবুজের দল। ৭ অক্টোবর স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপের বিপক্ষে লড়বেন জামাল ভূঁইয়ারা। আর ১৩ অক্টোবর লিগপর্বের শেষ ম্যাচে মাঠে নামবে নেপালের বিপক্ষে।

জেমির অধীনে বাংলাদেশ ২৯ ম্যাচ খেলে মাত্র ৯টিতে জিতেছে। আর হেরেছে ১৫টি ম্যাচে। ড্র হয়েছে ৫টি ম্যাচে। ২০১৮ সালে অস্কারের চুক্তি বসুন্ধরার সঙ্গে চলতি বছর ডিসেম্বর পর্যন্ত। ডিসেম্বরে ঘরোয়া লিগ শুরু হতে পারে। বসুন্ধরার সঙ্গে আলোচনা করেই অস্কারকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন নাবিল আহমেদ।

জেমি ডে’র সঙ্গে বাফুফের চুক্তি আরো প্রায় এক বছর রয়েছে। চুক্তি থাকায় জেমি ডে’কে সরাসরি বাদ বা বরখাস্ত বলছে না দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। জেমি ডে সম্পর্কে নাবিল বলেন, আগামী তিন মাস সে জাতীয় দলের সঙ্গে দায়িত্বে থাকবে না। এরপর আমরা তার ব্যাপারে সিদ্ধান্ত নেব।’

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়