×

আন্তর্জাতিক

প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায় মোদি, মমতা ও বরদার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২১, ০২:০৫ এএম

প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায় মোদি, মমতা ও বরদার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আফগানিস্তানের কট্টর তালেবান নেতা উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বরদার। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনের তৈরি বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আফগানিস্তানের কট্টর ইসলামপন্থী গোষ্ঠী তালেবানের নতুন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বরদার।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রকাশিত এ তালিকায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটও আছেন।

চলতি বছরের শত প্রভাবশালীর এ তালিকায় লিডারস ক্যাটাগরিতে ২০ জনের নাম রয়েছে। এর মধ্যে প্রথমে আছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা। এরপরই আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তৃতীয় অবস্থানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ৫ম অবস্থানে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ৮ম অবস্থানে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, ১১তম অবস্থানে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ১২তম অবস্থানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ১৭তম অবস্থানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি (১৫তম), যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক ড. রচেলে ওয়ালেনস্কি (১৬তম) এবং সবার শেষে আছেন সদ্য আফগানিস্তানের ক্ষমতায় আসা তালেবান নেতৃত্বাধীন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার।

তবে আইকন ক্যাটাগরিতে সবার শীর্ষে আছেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী ডিউক অব সাসেক্স মেগান মার্কেল। এই তালিকায় যথাক্রমে আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের সংগীতশিল্পী ব্রিটনি স্পিয়ার্স, রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি, টেনিস কুইন নাওমি ওসাকার মতো প্রভাবশালী ব্যক্তিত্বরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App