×

চিত্র বিচিত্র

ছেলের নাম পুতিন রাখতে চেয়েছিলেন দম্পতি, সরকারের নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৫ এএম

পছন্দের ব্যক্তিত্বের নামে অনেকেই সন্তানের নাম রাখতে চান। শুধু খেলা, রাজনীতি, শিল্প বা সাহিত্য-জগতের বিশিষ্টদের নামেই নয়, বিশেষ মতাদর্শের নামেও অনেকে ছেলেমেয়ের নাম রাখতে পছন্দ করেন।

সম্প্রতি তামিলনাড়ুতে এমন একটি পরিবারের হদিশ মিলেছে, যেখানে কারও নাম সোশ্যালিজম, কারও আবার কমিউনিজম, লেনিনিজম, মার্কসিজম। সুইডেনের লাহোম শহরের এক দম্পতিও তাদের ছেলের নাম রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে রাখতে চেয়েছিলেন। কিন্তু সরকারের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, রাখা যাবে না। খবর আনন্দবাজার পত্রিকার।

সুইডেনে ইচ্ছে মতো সন্তানের নাম রাখার নিয়ম নেই। চাই সরকারি অনুমোদন। পছন্দ মতো একটি নাম বেছে কর দফতরের কাছে আবেদন করতে হয়। তারা ছাড়পত্র দিলে তবেই ওই নাম রাখা যায়। নিয়ম হল, ‘আপত্তিকর’ বা ভবিষ্যতে অন্যের সমস্যার কারণ হয়ে উঠতে পারে, এমন নাম রাখা যাবে না। অতীতেও নানা কারণ দেখিয়ে ‘ফোর্ড’, ‘আল্লা’, ‘মাইকেল জ্যাকসন’, ‘টোকেন’, ‘কিউ’ ইত্যাদি নামের আবদার বাতিল করেছে সুইডিশ প্রশাসন। কিন্তু ‘ভ্লাদিমির পুতিন’ নামটি কেন রাখা যাবে না, সে ব্যাপারে লাহোমের ওই দম্পতিকে কোনও স্পষ্ট জবাব দেয়নি সুইডেনের কর দফতর।

সরকারি তথ্য বলছে, সুইডেনে মোট ১ হাজার ৪১৩ জনের নাম ভ্লাদিমির। কিন্তু তাদের মধ্যে কত জনের পদবি পুতিন, তা স্পষ্ট করে বলা নেই। শুধু লেখা, ‘দু’জনের কম’। যা নিয়ে বিভ্রান্তিও ছড়িয়েছে।

তবে নাম বাতিল হলেও আবার নতুন করে আবেদন করতে পারেন ওই দম্পতি। ২০১৭ সালেই এক দম্পতির মেয়ের নাম ‘মেটালিকা’ রাখার আবদার খারিজ করে দিয়েছিল কর দফতর। যদিও পুনরায় আবেদনের ভিত্তিতে ওই নামে অনুমোদন দেয় সুইডিশ প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App