×

আন্তর্জাতিক

আফগানিস্তানের দৃশ্যপট থেকে উধাও কেন সৌদি আরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৩ পিএম

আফগানিস্তানের দৃশ্যপট থেকে উধাও কেন সৌদি আরব

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

ইসলামি বিশ্বে সৌদি আরবের প্রভাব প্রতিপত্তি এবং প্রাসঙ্গিকতা দিন দিন কমছে। আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পরবর্তী ঘটনাপ্রবাহে সেই বাস্তবতা যেন আরও বেশি প্রকাশ্য হয়ে উঠছে। বিশ-ত্রিশ বছর আগেও আফগানিস্তান থেকে শুরু করে বসনিয়া - সব ব্যাপারেই সৌদি আরবের কথা বিশ্বের বড় বড় দেশও গুরুত্ব দিতো। মধ্যস্থতা থেকে শুরু করে চাপ তৈরির যথেষ্ট ক্ষমতা তাদের ছিল। তবে সৌদিদের সেই ক্ষমতা, মর্যাদা সম্ভবত ইতিহাসে পরিণত হচ্ছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিবিসির বিশ্লেষণী প্রতিবেদনে এ সব কথা বলা হয়েছে।
১৯৮০ থেকে শুরু করে দুই দশক ধরে আফগানিস্তান থেকে সোভিয়েত সেনা তাড়ানোর প্রক্রিয়ার অগ্রভাগে ছিল সৌদি আরব। আফগান মুজাহিদীনদের অর্থ-সম্পদের অন্যতম যোগানদাতাও ছিল তারা।
এরপর আফগান গৃহযুদ্ধে জয়ী হয়ে তালেবান যখন ১৯৯৬ সালে কাবুলে সরকার গঠন করে, তখন মাত্র যে তিনটি দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল, তাদের অন্যতম ছিল সৌদি আরব। প্রথম দু'বছর তালেবানের ওই সরকারের অর্থকড়ির যোগানও আসতো রিয়াদ থেকে।
কিছুদিন আগে সেই তালেবান আবারও ক্ষমতায় এসেছে। কিন্তু কাবুলে সৌদি দূতাবাস এখন বন্ধ। রিয়াদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই প্যারার দায়সারা এক বিবৃতির বাইরে সৌদি সরকারের কাছ থেকে আফগান পরিস্থিতি নিয়ে কোনও কথা নেই।
[caption id="attachment_305623" align="aligncenter" width="700"] তালেবান নেতারা। ফাইল ছবি[/caption]
লন্ডনে মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ এবং রাজনৈতিক ঝুঁকি সম্পর্কিত পরামর্শক প্রতিষ্ঠান দি ইন্টারন্যাশনাল ইন্টারেস্টের প্রধান সামি হামদী বলেন, 'আফগান দৃশ্যপট থেকে সৌদি আরব উধাও।' তিনি আরও বলেন, 'সারা বিশ্বের এবং এমনকি মুসলিম দুনিয়ায় সৌদি আরবের প্রভাব যে কমছে এটি তারই একটি জলজ্যান্ত নমুনা। ক্ষুদ্র প্রতিবেশী কাতার আফগানিস্তানে মুখ্য একটি ভূমিকায়। তারা কাবুল বিমানবন্দরকে সচল করছে। এক সময়কার সৌদিদের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তানের সাথে আফগানিস্তান নিয়ে কথা বলছে কাতার। এমনকি ইউএই অস্বস্তিতে পড়লেও বসে নেই। আফগান পরিস্থিতি নিয়ে তারা কথা বলছে সৌদিদের প্রতিদ্বন্দ্বী তুরস্কের সাথে। অথচ সৌদি আরব কোথাও নেই।'
সৌদিরা যে এ নিয়ে হতাশ।  অন্যতম শীর্ষ সৌদি দৈনিক ওকাযের বুধবারের সংস্করণে এক উপ-সম্পাদকীয়তে আফগানিস্তানে কাতারের ভূমিকায় আমেরিকার উচ্ছ্বসিত প্রশংসা নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। ওই উপ-সম্পাদকীয়তে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এখন গুরুত্বপূর্ণ ইস্যুতে ছোটো ছোটো দেশের ওপর নির্ভর করছে, কিন্তু তারা এটা বুঝতে পারছে না যে এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করতে সক্ষম শুধুই সৌদি আরব।
গত প্রায় তিন বছর ধরে দোহায় আমেরিকার সাথে তালেবানের যে দর কষাকষি চলেছে, তাতে মধ্যস্থতা করেছে কাতার। তালেবান কাবুল দখলের পর বিদেশীদের নিরাপদে আফগানিস্তান থেকে বের করে আনার ব্যাপারেও তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন তাতে এতটাই সন্তুষ্ট যে গত ৬ই সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক সাথে দোহায় গিয়ে কাতারের ৪১ বছর বয়স্ক আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সাথে ডিনার করেন। পরে ব্লিনকেন বলেন, কাতার এবং যুক্তরাষ্ট্রের বর্তমান সম্পর্ক অভূতপূর্ব।
[caption id="attachment_306503" align="aligncenter" width="700"] তালেবান ক্ষমতায় আসার পর সরকার প্রধান হয়েছেন মোল্লা হাসান আখুন্দ। ফাইল ছবি[/caption]
২০১৭ সালের জুন মাস থেকে সাড়ে তিন বছর ধরে এই কাতারের ওপর অবরোধ আরোপ করে রেখেছিল সৌদি আরব।
এক সময় সৌদি আরব তালেবানের অন্যতম প্রধান সমর্থক এবং নিয়ন্ত্রক হলেও সেই সম্পর্ক এখন তলানিতে। সম্পর্কে ভাঙনের শুরু যখন ১৯৯৮ সালে আল-কায়দা নেতা ওসামা বিন লাদেন গিয়ে আশ্রয় নেন আফগানিস্তানে। সৌদি আরব তাকে আটক করে তাদের হাতে তুলে দিতে বললে তা অগ্রাহ্য করে সে সময়কার তালেবান সরকার। এরপর ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর তালেবান-সৌদি সম্পর্ক হিমঘরে চলে যায়।
তবে ২০০৮ সালে হঠাৎ বিভিন্ন মিডিয়ায় সৌদি আরবের সাথে তালেবানের যোগাযোগ তৈরি হওয়ার খবর বের হতে শুরু হয়। তবে সৌদিদের সাথে তালেবানের সম্পর্কে আবারও চিড় ধরে। এর কারণ ছিল, আমেরিকার সাথে আলোচনায় সৌদি আরবের মধ্যস্থতায় তালেবান রাজী না হয়ে কাতারের প্রস্তাবে তারা সায় দেয়। নিজামি বলেন, ‘প্রেসিডেন্ট কারজাইয়ের সাথে সৌদিদের দহরম-মহরম দেখে ভরসা পায়নি তালেবান। কিন্তু মধ্যস্থতাকারী হিসাবে কাতারকে বেছে নেয়ার তালেবানের সিদ্ধান্ত সৌদিরা পছন্দ করেনি।
[caption id="attachment_303376" align="aligncenter" width="700"] তালেবান।[/caption]
২০০৯ সালে খবর বের হয় যে সৌদি আরব তালেবান নেতা তাইয়েব আগাকে সেদেশ থেকে বহিষ্কার করেছে। এরপর ২০১৩ সালে কাতারের রাজধানী দোহায় প্রতিষ্ঠিত হয় তালেবানের রাজনৈতিক অফিস। সেখানে বসেই আমেরিকা এবং আফগান সরকারের সাথে চলে আপোষ মীমাংসা।
বর্তমানে তালেবানের ওপর সৌদিদের কোন প্রভাব নেই বললেই চলে। অথচ গত কয়েক বছরে তাদের সবচেয়ে বড় শত্রু ইরানের সাথে সম্পর্ক তৈরি হয়েছে তালেবানের।
তালেবান যে আবার এককভাবে আফগানিস্তানের ক্ষমতা দখল করবে, তা হয়তো স্বপ্নেও ভাবেনি সৌদি আরব। সে কারণেই হয়তো ২০১৯ সালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফরের সময় তালেবানের একটি প্রতিনিধিদল তার সাথে দেখা করতে চাইলে তিনি পাত্তা দেননি।
আফগানিস্তানে অত্যন্ত রক্ষণশীল গ্রামীণ জনগোষ্ঠীর কাছে তালেবানের গ্রহণযোগ্যতা এবং জনপ্রিয়তার অন্যতম কারণ তাদের ইসলামী পরিচয়। সৌদি আরব যদি কোনওভাবে আফগানদের হজ্জ এবং উমরাহ পালনে বাধা তৈরি করে, তাহলে তালেবানের জন্য তা বেশ ঝামেলার কারণ হতে পারে। তেমন যে কোন হুমকি তৈরি হলে তালেবানের ইসলামী ভাবমূর্তি সাধারণ আফগানদের কাছে ভীষণভাবে মার খাবে।
 তবে আফগানিস্তান থেকে হজ্জ বা উমরাহ পালনে বাধা তৈরির কোন ঝুঁকি সৌদি আরব নেবে বলে নিজামি মনে করেন না।
[caption id="attachment_302841" align="aligncenter" width="700"] তালেবান যোদ্ধারা। ফাইল ছবি[/caption]
তবে সাইয়েদ নিজামী মনে করেন, আফগানিস্তানে সৌদিদের হাত এখনও বেশ লম্বা। দেশটিতে ওয়াহাবী ভাবধারার অনেক মসজিদ, মাদ্রাসা, ধর্মীয় প্রতিষ্ঠানে সৌদি আরব থেকে টাকা-পয়সা যায়। তাছাড়া, জামায়াত আল-দাওয়া এবং হেজব-ই-ইসলামের মত বেশ কতগুলো প্রভাবশালী ওয়াহাবী-পন্থী দল রয়েছে, যাদের সাথে সৌদিদের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এসব দল তালেবানের জন্য ঝামেলা করার শক্তি রাখে। নুরিস্তান, কুনার বা উত্তরে বাদাকশান প্রদেশে তারা বেশ শক্তিধর।
তবে প্রশ্ন হচ্ছে সৌদিরা তালেবানের ওপর তেমন কোন চাপ তৈরি করবে কিনা, অথবা তালেবানের সাথে সম্পর্ক পুনঃস্থাপনের কোন চেষ্টা আদৌ করবে কিনা। সামি হামদী মনে করেন না যে তালেবানের ওপর চাপ তৈরির তেমন কোনও ক্ষমতা বা ইচ্ছা এখন সৌদি আরবের রয়েছে। তিনি বলেন, ‘বাইডেন ক্ষমতায় আসার পর থেকেই মোহাম্মদ বিন সালমান চাপে রয়েছেন। খাসোগজির হত্যাকাণ্ড নিয়ে ডেমোক্র্যাটরা খাপ্পা। তারপর ১১ সেপ্টেম্বরের হামলা নিয়ে বেশ কিছু গোপন নথি প্রকাশ করে দেয়ায় সৌদিরা আরও চাপে পড়েছে। সৌদি যুবরাজ এখন তাকিয়ে থাকবেন বাইডেন তালেবানদের নিয়ে কী করেন, তা দেখতে। এটি পরিষ্কার না হওয়া পর্যন্ত আফগানিস্তান বিষয়ে স্বাধীন কোন নীতি নেয়ার অবস্থায় এখন সৌদিরা নেই।
[caption id="attachment_302768" align="aligncenter" width="700"] অস্ত্র হাতে তালেবান যোদ্ধা। ফাইল ছবি[/caption]
তাছাড়া, হামদী আরও মনে করেন, তালেবান বা আফগানিস্তানের ব্যাপারে নিজের অবস্থান তৈরির চেয়ে সেখানে যা ঘটেছে তার প্রভাব থেকে সৌদি আরবকে আড়াল করতেই বেশি সচেষ্ট হবেন যুবরাজ বিন সালমান। নিজের দেশে যেখানে উদারপন্থা প্রতিষ্ঠার চেষ্টা করছেন তিনি, সে সময় আফগানিস্তানে তালেবানের মত কট্টর একটি ইসলামী গোষ্ঠীর যুদ্ধ জয় নিয়ে সৌদি যুবরাজের শঙ্কার যথেষ্ট কারণ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App