আমার ভক্তরাই বিশ্বের সেরা: সাকিব

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পেছালো বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২১ , ৮:১১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২১ , ৮:১১ অপরাহ্ণ

সাফ চ্যাম্পিয়নশিপের আগে নিজেদের ঝালিয়ে নিতে কিরগিজস্তানে তিন জাতি প্রতিযোগিতায় খেলতে যায় বাংলাদেশ। কিরগিজস্তানে গিয়ে তারা কিরগিজস্তান ও ফিলিস্তিনের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে। তবে এই দুটি ম্যাচের একটিতেও জয় পায়নি বাংলাদেশ। উল্টো আরো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষেও হারে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে অনূর্ধ্ব-২৩ দলের ম্যাচটি ছিল আনঅফিসিয়াল। কিরগিজস্তানে গিয়ে দুটি প্রীতি ম্যাচে হারের ছাপটি পড়েছে বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে। টানা দুটি ম্যাচে হারায় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবনতি হয়েছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে আরেক ধাপ নিচে নেমেছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ঘোষিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১৮৮ থেকে নেমেছে ১৮৯ নম্বরে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের মতো ভারতেরও র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে।

অন্যদিকে বাংলাদেশের মতো র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতেরও। বাংলাদেশ এক ধাপ নামলেও ভারত নেমেছে দুই ধাপ। ১০৫ থেকে ভারত এখন ১০৭ নম্বরে। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর অবস্থান অপরিবর্তিত আছে। বাংলাদেশের অবনমন হওয়ায় ভুটানের সঙ্গে দূরত্ব আরো বাড়ল। ভুটান আগের মতো ১৮৭ নম্বরেই আছে। মালদ্বীপ ১৫৮, নেপাল ১৬৮ ও শ্রীলঙ্কা ২০৫ নম্বরে। ফিফার নিষেধাজ্ঞায় থাকা পাকিস্তানের নাম আছে ১৯৮ নম্বরে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেরা তৃতীয় দল বেলজিয়াম আগের মতো শীর্ষস্থান ধরে রেখেছে। দ্বিতীয় স্থানে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দুইবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা আছে ছয় নম্বরে। তবে সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে অবনমন হয়েছে ফ্রান্স ও স্পেনের। ফ্রান্স চার এবং স্পেন আট নম্বরে গেছে। র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইংল্যান্ড, পর্তুগাল ও ডেনমার্ক। ইংল্যান্ড উঠে এসেছে তৃতীয় স্থানে। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল উঠে এসেছে সাত নম্বরে। আর সেরা দশে জায়গা করে নিয়েছে ডেনমার্ক। সেরা দশ দলের মধ্যে তাদের অবস্থান দশ নম্বরেই।

এদিকে আগামী ১ অক্টোবর থেকে মালদ্বীপের রাজধানী মালেতে সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের মিশন শুরু করবে বাংলাদেশ। লাল-সবুজের প্রতিনিধিরা সর্বশেষ ২০০৩ সালে সাফের শিরোপা জয় করে। সেবার বাংলাদেশে হয়েছিল দক্ষিণ এশিয়ান ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা। সাফের শিরোপা জয় করার পর বাংলাদেশ আর কখনো কোনো শিরোপা জয় করেনি। তবে এবার সাফের শিরোপা জয়ের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা।
সাফের জন্য ৩৫ সদস্যের প্রাথমিক দল ঠিক করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এই দলে প্রবাসী ফুটবলারদের জায়গা দিয়েছেন কোচ জেমি ডে। তাছাড়া দলে ডাক পেয়েছেন বাংলাদেশের নতুন নাগরিক এলিটা কিংসলে। ফলে এখন বাংলাদেশের দল ভারি হয়েছে। যদিও কিরগিজস্তানে গিয়ে বাংলাদেশ হতাশাজনক পারফরম্যান্স করেছে। কিন্তু সাফে তারা ভালো কিছু করবে এমন প্রত্যাশা সবার।

বাংলাদেশ যেহেতু দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক শিরোপা জয় করতে পারেনি, ফলে এখন দেশীয় ফুটবলের প্রতি সাধারণ মানুষের আগ্রহ কমেছে। এখন বাংলাদেশের খেলোয়াড়রা যদি বড় সাফল্য এনে দিতে পারেন তাহলে ফের সুদিন ফিরবে দেশীয় ফুটবলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়