×

জাতীয়

বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে কাজ করবে ৭ প্রতিষ্ঠান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৩ পিএম

আগামী ৩ থেকে ৬ দিনের মধ্যে শাহাজালাল বিমানবন্দরে করোনা ভাইরাস পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর টেস্ট মেশিন স্থাপন করা হচ্ছে। এজন্য সাত বেসরকারি প্রতিষ্ঠান দায়িত্ব পেয়েছে। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাতে স্বাস্থ্য অধিদপ্তরে এ-সংক্রান্ত কারিগরি কমিটির ভার্চূয়াল বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এ তথ্য নিশ্চিত করেছেন। সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের জন্য এ টেস্টের ব্যবস্থা করা হয়েছে। অন্য কোনো দেশের জন্য প্রয়োজন হলে তারাও এ সুযোগ পাবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমের নেতৃত্বে অনুষ্ঠিত এ বৈঠকের সিদ্ধান্তের অনুলিপি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বৈঠকে ল্যাব স্থাপনে আগ্রহী ২৪ প্রতিষ্ঠানের প্রস্তাব যাচাই-বাছাই শেষে মূল্যায়ন করা হয়। এর মধ্যে সাতটি প্রতিষ্ঠানকে সুপারিশ করা হয়। কারিগরি কমিটির সুপারিশ থেকে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার নেতৃত্বাধীন মূল কমিটি গত সন্ধ্যায় সেই সাত প্রতিষ্ঠানকেই দায়িত্ব দেয়। অনুমোদন পাওয়া ল্যাবগুলো হলো স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

এই সাতটি প্রতিষ্ঠানের মধ্যে স্টেমজ হেলথ কেয়ার তিন দিনের মধ্যে ল্যাব স্থাপন করতে পারবে বলে জানিয়েছে। তারা নমুনা পরীক্ষার মূল্য নির্ধারণ করেছে দুই হাজার টাকা। সিএসবিএফ হেলথ সেন্টারের ল্যাব স্থাপনে সময় লাগবে পাঁচ দিন, নমুনা পরীক্ষার খরচ এক হাজার ৫০০ টাকা। এএমজেড হাসপাতালও পাঁচ দিনে ল্যাব স্থাপন করতে পারবে, নমুনা পরীক্ষার খরচ হবে এক হাজার ৮০০ টাকা। আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল চার দিনে ল্যাব স্থাপন করতে পারবে বলে জানিয়েছে, তারা নমুনা পরীক্ষার খরচ দেখিয়েছে ২ হাজার টাকা। এক হাজার ৭০০ টাকায় নমুনা পরীক্ষার করাবে জানিয়ে জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ল্যাব স্থাপনে ছয় দিন সময় চেয়েছে। পাঁচ দিনে ল্যাব স্থাপন করতে পারবে বলে জানিয়েছে গুলশান ক্লিনিক, তাদের নমুনা পরীক্ষার খরচ এক হাজার ৭৫০ টাকা। আর ডিএমএফ চার দিনে ল্যাব স্থাপন করতে সময় চেয়েছে। তাদের নমুনা পরীক্ষার খরচ দুই হাজার ৩০০ টাকা।

বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর পরীক্ষা না করালে বাংলাদেশসহ পাঁচটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সংযুক্ত আরব আমিরাত সরকার। এ নির্দেশনায় বিপাকে পড়েন দেশটি থেকে বাংলাদেশে ছুটি কাটাতে আসা প্রবাসীরা। বিষয়টি নিয়ে ভোরের কাগজে একাধিক সংবাদ প্রকাশিত হয়। গত কয়েকদিন ধরেই আন্দোলনে নামে দুবাই প্রবাসীরা। চলে আলোচনা ও বৈঠক। সবশেষ গত সোমবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, মঙ্গলবার পিসিআর ল্যাব স্থাপনের অনুমোদিত প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত হবে। শেষ পর্যন্ত বেশিসংখ্যক নমুনা পরীক্ষার সুযোগ করে দিতে সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App