পরী মনির মামলার তদন্ত প্রতিবেদন ও হাজিরা ১০ অক্টোবর

আগের সংবাদ

সংসদে তোপের মুখে স্বাস্থ্যমন্ত্রী

পরের সংবাদ

যে কারণে অনুদানের টাকা ফিরিয়ে দিচ্ছেন অমিতাভ রেজা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২১ , ১:৩৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২১ , ১:৩৫ অপরাহ্ণ

চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদান পেয়েছিলেন পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। সিনেমাটি তিনি আর করছেন না এবং মন্ত্রণালয়ে টাকা ফেরত দেয়ার প্রস্তুতি চলছে।

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘পেন্সিলে আঁকা পরী’ উপন্যাস থেকে সিনেমা নির্মাণের জন্য ২০২০-২১ অর্থবছরে অনুদান পান অমিতাভ। অনুদান হিসেবে ৬০ লাখ টাকা পাওয়ার কথা ছিল তার।

কেন সিনেমাটি নির্মাণ করছেন না, জানতে চাইলে অমিতাভ বলেন, প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরিবার যে শর্ত দিয়েছে সিনেমাটি নির্মাণের জন্য, তা মানা আমাদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই আমরা সিনেমাটি আর করছি না।

অমিতাভ আরও বলেন, হুমায়ূন আহমেদের পরিবারের কাছ থেকে প্রাথমিক অনুমতি নিয়েই আমরা সিনেমাটি নির্মাণের জন্য সরকারি অনুদানে আবেদন করি। কিন্তু এখন আরও যেসব শর্ত দেয়া হয়েছে, সেটা মানা আমাদের পক্ষে সম্ভব না।

হুমায়ূন আহমেদের মৃত্যুর পর একটি ট্রাস্টি বোর্ড গঠন করেছেন তার পরিবারের সদস্যরা। সেই ট্রাস্টি বোর্ড হুমায়ূনের সাহিত্য নিয়ে কাজ করার অনুমতি দিয়ে থাকে। যে বোর্ডে রয়েছেন সাহিত্যিকের পরিবারের সদস্যরা।

শোনা যাচ্ছে, বোর্ড ‘পেন্সিলে আঁকা পরী’ উপন্যাস থেকে সিনেমা নির্মাণের জন্য যে পরিমাণ অর্থ দাবি করেছে, তা মেটানো সম্ভব না বলেই সিনেমাটি করা সম্ভব হচ্ছে না।

এ ব্যাপারে কথা বলেননি অমিতাভ। তিনি বলেন, আমি তাদের প্রতি শ্রদ্ধাশীল। তারা তাদের শর্ত দিয়েছেন। আমি সেই শর্ত মানতে পারছি না বলে সরে এসেছি।

এই সিনেমা অনুদান ছাড়া পরবর্তী সময়ে আর করা সম্ভব হবে কি না, জানতে চাইলে অমিতাভ জানান, এই সিনেমা তার আর কখনোই করা হবে না।
অনুদান পেয়ে সিনেমা নির্মাণ না করলে প্রাপ্ত অনুদানের টাকা ফেরত দিতে হয়। তার সঙ্গে আরও দিতে হয় জরিমানা। অনুদানের প্রাপ্ত অর্থ এবং জরিমানাসহ টাকা শিগগিরই ফেরত দিয়ে দেবেন বলে জানিয়েছেন অমিতাভ রেজা। সিনেমা না বানানো নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে কথাও হয়ে গেছে অমিতাভ রেজার। চিঠি দিয়ে সবধরনের কাজও সম্পন্ন করেছেন নির্মাতা।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়