×

জাতীয়

বিএনপির ধারাবাহিক বৈঠক ঘিরে সরগরম গুলশান কার্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৭ পিএম

বিএনপির ধারাবাহিক বৈঠক ঘিরে সরগরম গুলশান কার্যালয়

মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় এ ধারাবাহিক বৈঠক ঘিরে সরগরম লক্ষ করা গেছে। ছবি: ভোরের কাগজ

২০১৮ সালের আগস্টের পর আবারও কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপির শীর্ষনেতারা। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) পৌনে ৪ থেকে শুরু হয়ে এই বৈঠক চলছে। বৈঠক শেষে দলটির মহাসচিব মিজা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে বৈঠকের আলোচনার বিষয়বস্তু তুলে ধরবেন।

বৈঠকে ৭৩ সদস্যের উপদেষ্টা কাউন্সিল ও ৩২ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে অন্তত ৩৫ জন অংশগ্রহণ করছেন। এতে সভাপতিত্ব করছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত রয়েছেন। গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠককে কেন্দ্র করে আইনশৃঙ্খলাবাহিনীর নিয়মিত অবস্থান রয়েছে। সাদা পোশাকে কার্যালয়ের আশেপাশে অবস্থান করছেন বিভিন্ন গোয়েন্দাবাহিনীর সদস্যরা। মূল ফটকের সামনে বিভিন্ন গণমাধ্যম কমীদের ভিড়।

বিএনপির দলীয় নেতারা বলছেন, অনেকদিন পর সরগরম হয়ে উঠেছে গুলশান রাজনৈতিক কার্যালয়। বৈঠককে কেন্দ্র করে দলীয় পতাকা উত্তোলন হয়েছে। পরিপাটি করে গোছানো হয়েছে পুরো কার্যালয়। ভবনের নিচতলার হলরুমে নেতাদের সাদা কাপড়ে মোড়ানো আসন দেয়া হয়েছে। ফুল দিয়ে সাজানো মঞ্চের সারিতে বসেছেন স্থায়ী কমিটির সদস্যরা। স্ক্রিনে অনলাইনে যুক্ত রয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

মঙ্গলবার দুপুর থেকে ২টা থেকেই বৈঠকে অংশ নিতে একে-একে উপস্থিত হয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যানরা। দলের স্থায়ী কমিটির সদস্যরাও এসেছেন বৈঠকে অংশ নিতে। করোনার কারণে দীর্ঘদিন সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকার পর বৈঠকে এসে নেতারা একে-অপরের সঙ্গে কুশল বিনিময় করেন।

দলীয় নেতারা জানান, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের সর্বস্তরের নেতৃত্বের সঙ্গে আলোচনা করে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতেই এই বৈঠক ডাকা হয়েছে। এতে আগামী দিনের কৌশল নিয়ে নেতারা মন খুলে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। জানতে চাইলে দফতরের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত ও রূপরেখা অনুযায়ী আজকের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। ধারাবাহিকভাবে তিনদিন বৈঠক হবে।

[caption id="attachment_307271" align="aligncenter" width="700"] মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় এ ধারাবাহিক বৈঠক শুরু হয়। ছবি: ভোরের কাগজ।[/caption]

বৈঠক সূত্র জানায়, বৈঠকে অনেক সদস্যই অংশগ্রহণ করেছেন। এরমধ্যে প্রয়াত হয়েছেন কেউ কেউ। তাদের স্মরণে বৈঠকের শুরুতেই শোক প্রকাশ করে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়েছে। দলের সর্বোচ্চ নেতৃত্বের সরাসরি আগ্রহে তিন বছর পর কেন্দ্রীয় কমিটির নেতাদের সরাসরি বৈঠক ডাকা হয়েছে। সূত্র জানায়, বৈঠকে ৭৩ জন উপদেষ্টা ও ৩৫ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে মধ্যে কেউ-কেউ দলীয় কার্যক্রম থেকে অব্যাহতি নিয়েছেন। কেউ অন্য দলে যোগ দিয়েছেন।

স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত রয়েছেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল মঈন খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ইকবাল হাসান মাহমুদ টুকু। ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান এখনও উপস্থিত হননি। বাকীদের মধ্যে ২০১৫ সালের ১১ মে থেকে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে আছেন স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ। দল থেকে পদত্যাগ করেছেন মাহবুবুর রহমান। প্রয়াত হয়েছেন- ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ। অসুস্থ হয়ে শয্যাশয়ী ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।

৩৫ জন ভাইস চেয়ারম্যানের মধ্যে সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু স্থায়ী কমিটিতে নিযুক্ত হয়েছেন। অন্য সদস্যদের মধ্যে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর ইনাম আহমেদ চৌধুরী ক্ষমতাসীন আওয়ামী লীগে যোগদান করেছেন। ২০১৯ সালের নভেম্বরে দল থেকে পদত্যাগ করে বিদেশে রয়েছেন এম মোরশেদ খান। মোসাদ্দেক আলী ফালু রয়েছেন দেশের বাইরে। বিভিন্ন মামলার আসামি হয়ে পলাতক রয়েছেন শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আবদুস সালাম পিন্টু। গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আছেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। মারা গেছেন- সাদেক হোসেন খোকা, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ব্যারিস্টার আমিনুল হক।

ভাইস চেয়ারম্যানদের মধ্যে উপস্থিত আছেন, শামসুজ্জামান দুদু, মীর নাসির, হাফিজ উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট জয়নাল আবদীন, নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ, মাহমুদুল হাসান, অধ্যাপক শাজাহান মিয়া, আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, শাহজাহান উমর ও আবদুল আউয়াল মিন্টু।

উপদেষ্টাদের মধ্যে উপস্থিত রয়েছেন- নাজমুল হক নান্নু, আবদুল হাই শিকদার, ভিপি জয়নাল, শাহজাদা মিয়া, মাহবুব তালুকদার, আতাউর রহমান ঢালী, মশিউর রহমান, শাহিদা রফিক, শামসুল হক, গোলাম আকবর খন্দকার, ডা. মো. আবদুল কুদ্দুস, সাবেক আইজিপি আবদুল কাইয়ূম, ইসমাঈল জবিউল্লাহ, আমান উল্লাহ আমান, গাজী মাজহারুল আনোয়ার, এসএম ফজলুল হক, সুকোমল বড়ুয়া, অধ্যাপক সিরাজুল ইসলাম, একরামুজ্জামান, তৈমুর আলম খন্দকার, ফজলুর রহমান, মনিরুল হক চৌধুরী, আবদুল লতিফ, মিজানুর রহমান মিনু, উপদেষ্টাদের মধ্যে প্রয়াত হয়েছেন- হারুনর রশীদ খান মুন্নু, ফজলুর রহমান পটল, ফজলুল হক আসপিয়া (সুনামগঞ্জ), কাজী আসাদ ও সঞ্জীব চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App