×

আন্তর্জাতিক

আফগানিস্তানকে ১০০ কোটি ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২১, ০১:৪০ পিএম

আফগানিস্তানকে ১০০ কোটি ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি

ফাইল ছবি।

আফগানিস্তানে মানবিক বিপর্যয় মোকাবিলায় ৬০ কোটি মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করার কথা জানিয়েছে জাতিসংঘ। এ অবস্থায় আফগানিস্তানকে ১০০ কোটি ডলারের বেশি আর্থিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দেশ। আফগানিস্তানের জনগোষ্ঠীকে সহায়তার জন্য সোমবার (১৩ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় আয়েজিত এক সভায় এ কথা জানায় জাতিসংঘ। খবর আল জাজিরার।

পশ্চিমা সমর্থিত সরকারের হঠাৎ পতনের কারণে দেশটিতে বিলিয়ন ডলারের সহায়তা বন্ধ হয়ে গেছে। এর ফলে জাতিসংঘ পরিচালিত কর্মসূচির উপর বিরূপ প্রভাব পড়ছে।

দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাতে দেশটির অর্থনীতি ভেঙে পড়েছে। তালেবান দেশের ক্ষমতা গ্রহণের পর থেকেই নগদ অর্থের সংকটে পড়েছে আফগানিস্তান। আন্তর্জাতিক তহবিলে আফগানিস্তানের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে ওয়ার্ল্ড ব্যাংক, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড এবং ইউএস সেন্ট্রাল ব্যাংক। ফলে চরম সংকটে পড়েছেন আফগানরা।

সভায় জাতিসংঘ মহাসচিব বলেন, কয়েক দশকের যুদ্ধ, ভোগান্তি এবং নিরাপত্তাহীনতার পর আফগানরা সম্ভবত তাদের সবচেয়ে বিপজ্জনক সময়ের মুখোমুখি। আফগানিস্তানের জনগণের জন্য একটি লাইফলাইন প্রয়োজন।

বর্তমানে আফগানিস্তানের আর্থিক ব্যবস্থা খুবই সীমিত জানিয়ে তিনি বলেন, সেখানে অবস্থা এমন যে অর্থনীতির মৌলিক বিষয় নিয়ে দেশটিতে কাজ করা যাবে না।

তালেবানরা ক্ষমতা দখল করার আগে থেকেই আফগানিস্তানের প্রায় অর্ধেক জনসংখ্যা বা ১ কোটি ৮০ লাখ মানুষ আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল ছিল। এখন সেটি আরও বাড়তে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘসহ বিভিন্ন সাহায্য সংস্থার কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App