মহারশি নদীর রাবারড্যামে ৫ হাজার কৃষক পরিবারের ভাগ্য বদল

আগের সংবাদ

চলতি সংসদে রেকর্ড ১৯ এমপির মৃত্যু

পরের সংবাদ

শরতের বাতাসে আগমনী সুর (ভিডিও)

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:১৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১:০৮ অপরাহ্ণ

করোনাকালের কঠিন সময়েও শরতের বাতাসে আগমনী সুর। কাশফুল আর শিউলি ফোঁটা শরতের প্রথম থেকেই দুর্গোৎসবের প্রস্তুতি শুরু হয় মন্দির ও মণ্ডপগুলোতে। সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এই দুর্গাপূজার প্রধান অনুষঙ্গ হচ্ছে দেবী দুর্গার প্রতিমা। আর তাই দুর্গোৎসবকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। পূজা শুরুর নির্দিষ্ট সময়ের আগেই মা দুর্গাকে তুলতে হবে মণ্ডপে। সেজন্য মৃৎশিল্পীরা রাত দিন একাকার করে করছেন প্রতিমা তৈরির কাজ। এখন প্রতিমার কাঠামোর মাটির কাজ চলছে। এরপর শুরু হবে রং ও সাজসজ্জার কাজ।

রাজধানীর স্বামীবাগের লোকনাথ ব্রক্ষ্মচারীর আশ্রমে প্রতিবছরই জাঁকজমক করে উদযাপিত হয় শারদীয় দুর্গোৎসব। এবারও পূর্ণ উদ্দ্যমে চলছে প্রস্তুতি। রাজধানীর তাঁতিবাজার, শাঁখারিবাজার, রমনা কালীমন্দির, বরদেশ্বরী কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, কলাবাগান ও বনানী পূজামন্ডপ, জগন্নাথহলসহ জাতীয় মন্দির ঢাকেশ্বরীতেও পূজার জন‍্য চলছে প্রতিমা তৈরির কাজ। ভক্তকুলের অপেক্ষা এখন মা দুর্গার আবাহনের।

পঞ্জিকা বলছে, ২০২১ সালের শারদোৎসব শুরু হবে ১১ অক্টোবর। তার আগে ৬ অক্টোবর মহালয়ায় শুরু হবে দেবী পক্ষ। ১১ অক্টোবর ষষ্ঠীতে দুর্গাপূজো শুরু হবে চলবে ১৫ অক্টোবর দশমী পর্যন্ত।

আশা করা যায় অতিমারী সারিয়ে এক সুন্দর পৃথিবীতে নবপত্রিকা স্নানের মধ্য দিয়ে শুরু হবে ২০২১ সালের সপ্তমীর সকাল। এর মধ্যে ১২ অক্টোবর সপ্তমী, ১৩ অক্টোবর অষ্টমী ও ১৪ অক্টোবর নবমী।

১৫ অক্টোবর বিজয়া দশমী পালিত হবে। করোনা আবহ গতবারের তুলনায় এবার একটু কম থাকায়, আশা করা যায় সেদিন চেনা মেজাজে বাঙালি নিজেকে ধরা দেবে। পড়ন্তের সূর্যের আলোয় দিকে দিকে সিঁদুর খেলা হবে। আর আকাশের রাঙা ক্যানভাসের নিচে সিঁদুর খেলার সঙ্গে বিজয়ার প্রণাম, কোলাকুলিতে বাঙালি মেতে উঠবে আগের মতোই!

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়