অস্বচ্ছলদের আইনি সহায়তা দেওয়া হয়েছে: আইনমন্ত্রী

আগের সংবাদ

রিমান্ড শেষে কারাগারে জেএমবি নেতা উজ্জ্বল মাস্টার

পরের সংবাদ

ইভ্যালির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তঃমন্ত্রণালয়ের সুপারিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ৭:০১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ৭:১৯ অপরাহ্ণ

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান জানিয়েছেন, এই মুহুর্তে তারা কেবল ইভ্যালির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছেন। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন পাওয়ার পর বাকী ৯টি ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয়া হবে। আইন ভঙ্গের কারণে বিতর্কিত ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান।

তিনি বলেন, ইভ্যালিসহ ১০ কোম্পানি ডিজিটাল নিরাপত্তা আইন, ভোক্তা অধিকার আইন ও দণ্ডবিধি আইন লঙ্ঘন করেছে। ইভ্যালি, ইঅরেঞ্জ, ধামাকাসহ কয়েকটার সমস্যা নিয়ে আলাপ-আলোচনা হয়েছে। তারা আইন অমান্য করেছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে আমরা এটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করবো। এর আগেও ইভ্যালির বিষয়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। তারা এ বিষয়ে কাজ করছে বলে জানতে পেরেছি।

তিনি জানান, এই মুহুর্তে তারা কেবল ইভ্যালির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন পাওয়ার পর বাকী ৯টি ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ সম্মেলনে হাফিজুর রহমান বলেন, জনগণকে প্রটেকশন দেয়ার কোনো নিশ্চয়তা আমরা দিতে পারছি না। তবে সরকার চেষ্টা করবে গ্রাহকদের পাওনা বা পণ্য যাতে বুঝে পায়। মার্চেন্টদের ক্ষেত্রেও তাই। তবে ইভ্যালি যদি টাকা পাচার করে থাকে বা সেই টাকা উদ্ধার করা না যায় তাহলে হয়তো বিষয়টি কঠিন হবে। তবে গ্রাহকদের স্বার্থকেই আমরা অগ্রাধিকার দেবো। অপরাধী যাতে শাস্তি পায় সেটা আমাদের বিবেচনায় আছে বলেও জানান বাণিজ্য মন্ত্রণালয়ের এই অতিরিক্ত সচিব।

তৃতীয় পক্ষের অডিট ফার্মের মাধ্যমে ই-কমার্স কোম্পানিগুলোর আর্থিক দিকটি নিরীক্ষা করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সুপারিশের কথা মনে করিয়ে দিয়ে হাফিজুর রহমান বলেন, কোনো মন্ত্রণালয় এভাবে অডিট করতে পারে কিনা সেটা আমরা দেখবো।

রি-এ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়