মাদক মামলায় পরী মনি আদালতে হাজিরা দিবেন বুধবার

আগের সংবাদ

ইভ্যালির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তঃমন্ত্রণালয়ের সুপারিশ

পরের সংবাদ

অস্বচ্ছলদের আইনি সহায়তা দেওয়া হয়েছে: আইনমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ৬:৫০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ৬:৫০ অপরাহ্ণ

আইন, বিচার ও সংসদ বিষয়ক (আইন ও বিচার বিভাগ) মন্ত্রী আনিসুল হক বলেছেন, ২০২০-২১ অর্থবছরে এক লাখ সাতশত একানব্বই জন আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন জনগণকে আইনগত সহায়তা দেয়া সম্ভব হয়েছে। ২০২০-২১ অর্থবছরে মোট বরাদ্দ ছিল ৫ কোটি টাকা। এর মধ্যে দুই কোটি তিপান্ন লাখ চৌষট্টি হাজার তিনশত বারো টাকা অর্থাৎ মোটবরাদ্দের ৫০ দশমিক ৭৩ শতাংশ খরচ হয়েছে ।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সংসদে জাম উদ্দিন হাজারীর (ফেনী-২) প্রশ্নের জবাবে একথা বলেন আইনমন্ত্রী।

এ সময় আইনমন্ত্রী আরো বলেন, আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থদের জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিতকল্পে আইনগত সহায়তা প্রদানের উদ্দেশ্যে সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করে।

মন্ত্রী বলেন, এ আইনের আওতায় সরকার জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করে এবং দরিদ্র ও অসহায় মানুষের আইনের আশ্রয়লাভ নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে। দেশের সর্বোচ্চ আদালতে আইনি সেবা প্রাপ্তি নিশ্চিত করার জন্য স্থাপন করা হয়েছে সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড অফিস।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়