×

খেলা

স্বপ্নভঙ্গ জোকোভিচের, হেরে গেলেন ইউএস ওপেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪১ এএম

স্বপ্নভঙ্গ জোকোভিচের, হেরে গেলেন ইউএস ওপেন

নোভাক জোকোভিচ

নোভাক জোকোভিচের স্বপ্নভঙ্গ। ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম হল না। ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেডেরার এবং রাফায়েল নাদালকেও টপকানো হল না। ইউএস ওপেনের ফাইনালে রাশিয়ার দানিল মেদভেদেভ স্ট্রেট সেটে হারিয়ে দিলেন জোকোভিচকে। ৬-৪, ৬-৪, ৬-৪ গেমে জিতে মেদভেদেভ তাঁর প্রথম গ্র্যান্ড স্ল্যাম খেতাব পেলেন। খবর আনন্দবাজার পত্রিকার।

একই বছর চারটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন, উইম্বলডন এবং ইউএস ওপেন জিতে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জেতার হাতছানি ছিল জোকোভিচের সামনে। শেষ বার ১৯৬৯ সালে রড লেভার এই কীর্তি গড়েছিলেন। জেকোভিচ এ বার প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতায় ৫২ বছর পরে সেই কীর্তি গড়া থেকে এক ধাপ দূরে ছিলেন। কিন্তু শেষ ধাপটি পেরোতে পারলেন না বিশ্বের এক নম্বর। রবিবার নিউ ইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ২৩,৭০০ দর্শকের মধ্যে ৮৩ বছরের লেভারও ছিলেন।

শুরু থেকেই ছন্দে ছিলেন না জোকোভিচ। প্রথম সার্ভিস গেমেই দুটি আনফোর্সড এরর করেন। সেই গেম ব্রেক করতে মেদভেদেভের অসুবিধা হয়নি। এরপর ৩৬ মিনিটে প্রথম সেট জিততেও সমস্যা হয়নি তাঁর। টানা পাঁচটি ম্যাচে জোকোভিচকে প্রথম সেট হারতে হল। একটিও ব্রেক পয়েন্ট পাননি জোকোভিচ।

দ্বিতীয় সেটে জোকোভিচ শুরুতে ব্রেক করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু তা হাতছাড়া করেন। চতুর্থ গেমেও ব্রেক করার আরও একটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু সে বারও ব্যর্থ হন। উল্টে পঞ্চম গেমে তাঁর ব্যাকহ্যান্ড ভলি ঠিক মতো না হওয়ায় মেদভেদেভ সার্ভিস ব্রেক করেন। ৩-২ গেমে এগিয়ে যাওয়ার পর আর সেট জিততে অসুবিধে হয়নি তাঁর।

তৃতীয় সেটে জোকোভিচের সার্ভিস ভেঙে শুরু করেন মেদভেদেভ। সেই সেটে ৫-১ গেমে এগিয়ে যান। কিন্তু চ্যাম্পিয়নশিপ পয়েন্টে গিয়ে ডাবল ফল্ট করেন। তারপর তাঁর একটি ফোরহ্যান্ডও নেটে গিয়ে লাগে। ম্যাচে টিকে যান জোকোভিচ। শেষ পর্যন্ত ৫-৪ গেমে এগিয়ে যাওয়ার পর ২ ঘণ্টা ১৬ মিনিটের লড়াইয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতে নেন মেদভেদেভ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App